ঢাকা, শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬

প্রচ্ছদ » বিশেষ খবর » বিস্তারিত

আবারও মেরকেল?

২০১৭ সেপ্টেম্বর ২৪ ১৩:০৫:২৫
আবারও মেরকেল?

আন্তর্জাতিক ডেস্ক : জার্মানিতে নির্বাচন আজ। এই নির্বাচন দেশটির বর্তমান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলের জন্য বেশ গুরুত্বপূর্ণ। কেননা দেশটিতে চতুর্থবারের মতো তার নির্বাচিত হওয়ার বিষয়টি প্রায় নিশ্চিত বলেই মনে করা হচ্ছে। খবর বিবিসি।

চতুর্থবারের মতো জার্মানির চ্যান্সেলর হিসেবে মেরকেলের নির্বাচিত হওয়ার বিষয়টি এখন শুধু সময়ের ব্যাপার। এই নির্বাচনে মেরকেলের দল ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক পার্টি (সিডিইউ) বড় ধরনের জয় পেতে যাচ্ছে। নির্বাচনে মেরকেলের দলের প্রধান বিরোধী এসপিডি।

স্থানীয় সময় সকাল আটটা থেকে ভোট শুরু হয়েছে। এই নির্বাচনকে বেশ গুরুত্বের সঙ্গেই দেখা হচ্ছে কারণ দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রথমবারের মতো দেশটির জাতীয় সংসদের নিম্নকক্ষ বুন্দেসট্যাগে ছয়দল আসন গাড়তে যাচ্ছে। নির্বাচনের ফলাফল বর্তমান শাসক জোটের বিন্যাসে পরিবর্তন আনতে পারে।

২০০৫ সাল থেকে জার্মানির চ্যান্সেলর হিসেবে দায়িত্ব পালন করছেন মেরকেল। এবারও তার ব্যতিক্রম হবে না বলেই আশা করা হচ্ছে। শরণার্থী ইস্যুতে রাজনৈতিকভাবে কিছুটা ক্ষতিগ্রস্ত হলেও নিজের জনপ্রিয়তা ফিরিয়ে আনতে সক্ষম হয়েছেন মেরকেল। নির্বাচনে মেরকেলের প্রধান প্রতিদ্বন্দ্বী কেন্দ্রীয় বামপন্থি এসপিডির মার্টিন শুলজ।

(ওএস/এসপি/সেপ্টেম্বর ২৪, ২০১৭)