ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » শিক্ষা » বিস্তারিত

এসএসসির ফরম পূরণে সর্বোচ্চ ফি ১৫৫০ টাকা

২০১৭ অক্টোবর ০৭ ১৫:০৭:৪৬
এসএসসির ফরম পূরণে সর্বোচ্চ ফি ১৫৫০ টাকা

স্টাফ রিপোর্টার : আগামী বছরের (২০১৮) এসএসসি ও সমমানের পরীক্ষার জন্য ফি নির্ধারণ করেছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি। শিক্ষার্থীপ্রতি সর্বোচ্চ ফি নির্ধারণ করা হয়েছে এক হাজার ৫৫০ টাকা। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য এই ফি নির্ধারণ করা হয়েছে।

আর মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের ফি বাবদ সর্বোচ্চ এক হাজার ৩৭০ টাকা দিতে হবে। তবে সব বিভাগের জন্যই বিলম্ব ফি নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা।

এ বিষয়ে ঢাকা, চট্টগ্রাম ও মাদরাসা শিক্ষা বোর্ডসহ সব বোর্ড আলাদা আলাদা বিজ্ঞপ্তি জারি করেছে।

এসএসসি ও সমমানের পরীক্ষায় অনলাইনে ফরম পূরণের সময়সীমা নির্ধারণ করা হয়েছে ৭ থেকে ১২ নভেম্বর পর্যন্ত। তবে বিলম্ব ফি দিয়ে ১৪ থেকে ১৮ নভেম্বর পর্যন্ত তা পূরণ করা যাবে।

এছাড়া সব শিক্ষাপ্রতিষ্ঠানকে আগামী ৫ নভেম্বরের মধ্যে এসএসসি ও সমমানের নির্বাচনী পরীক্ষার ফল প্রকাশ করতে হবে। এসব বিধান রেখেই সম্প্রতি আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি এসএসসির ফরম পূরণের বিস্তারিত তথ্য প্রকাশ করেছে।

বিগত বছরগুলোতে দেখা যায়, শিক্ষা বোর্ডগুলো এসএসসির ফরম পূরণের ক্ষেত্রে শিক্ষার্থী প্রতি ন্যূনতম ফি নির্ধারণ করলেও স্কুলগুলো তিন থেকে সাতগুণ পর্যন্ত টাকা আদায় করে থাকে।

সবচেয়ে বেশি টাকা আদায় করে নামিদামি স্কুলগুলো। তবে বোর্ডের কড়াকড়ির কারণে বেশিরভাগ প্রতিষ্ঠানই এখন ভিন্ন পন্থায় অতিরিক্ত ফি আদায় করছে। তারা ফরম পূরণ বাবদ একটি রসিদ দিয়ে বোর্ড নির্ধারিত ফির প্রায় সমপরিমাণ অর্থ নিচ্ছে। তবে অন্য রসিদে উন্নয়ন ফিসহ নানা নামে অতিরিক্ত টাকা আদায় করছে। ফলে শিক্ষার্থীদের ফরম পূরণ করতে হলে দুটি রসিদের সম্পূর্ণ টাকাই পরিশোধ করতে হয়।

ঢাকা শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, এবার এসএসসি ও সমমানের পরীক্ষার ফরম পূরণে প্রতি পত্রের জন্য ফি নির্ধারণ করা হয়েছে ৮০ টাকা। প্রতি পত্রের ব্যবহারিক ফি ৩০ টাকা, শিক্ষার্থীপ্রতি ট্রান্সক্রিপ্ট ফি ৩৫ টাকা, মূল সনদ ফি ১০০ টাকা, স্কাউট ও গার্লস গাইড ফি ১৫ টাকা, শিক্ষা সপ্তাহ ফি পাঁচ টাকা এবং বার্ষিক ক্রীড়া অ্যাফিলিয়েশন ফি নির্ধারণ করা হয়েছে ৩০০ টাকা।

এছাড়া ব্যবহারিক নেই এমন শিক্ষার্থীদের কেন্দ্র ফি ২৫০ টাকা এবং যাদের ব্যবহারিক আছে তাদের ফি ৩০০ টাকা নির্ধারণ করা হয়েছে। তবে অনিয়মিত শিক্ষার্থীদের অতিরিক্ত ১০০ টাকা ফি দিতে হবে। ফলে সব মিলিয়ে একজন নিয়মিত শিক্ষার্থীকে (বিজ্ঞান বিভাগ) ফরম পূরণে ফি দিতে হবে সর্বোচ্চ এক হাজার ৫৫০ টাকা।

এ বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. মাহবুবুর রহমান বলেন, এসএসসির ফরম পূরণের বিস্তারিত তথ্য প্রকাশ করেছি। আশা করি এ জন্য সব শিক্ষাপ্রতিষ্ঠান বোর্ডকর্তৃক নির্ধারিত ফি নেবে। কোনো প্রতিষ্ঠান অতিরিক্ত টাকা আদায় করলে, তাদের বিরুদ্ধে অবশ্যই কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।

(ওএস/এসপি/অক্টোবর ০৭, ২০১৭)