ঢাকা, সোমবার, ২৩ অক্টোবর ২০১৭, ৮ কার্তিক ১৪২৪

প্রচ্ছদ » লাইফস্টাইল » বিস্তারিত

কিছু অভ্যাসে কমবে ওজন

২০১৭ অক্টোবর ০৮ ১৭:০৯:৩৪
কিছু অভ্যাসে কমবে ওজন

লাইফস্টাইল ডেস্ক : বাড়তি ওজন নিয়ে মুশকিলে পড়েন কেউ কেউ। বাড়তি ওজন কমাতে নানা উপায়ও খুঁজে বের করেন। নিয়মিত ব্যায়াম, ডায়েট ইত্যাদির মাধ্যমে ওজন নিয়ন্ত্রণের চেষ্টাও করেন অনেকেই। তবে এসবকিছুর পাশাপাশি ওজন কমাতে হলে আপনাকে মেনে চলতে হবে আরও কিছু অভ্যাস।

ওজন কমানোর প্রধান হাতিয়ার হিসেবে প্রচুর পানি পান করুন। প্রত্যেকবার ক্ষুধার্ত হলে অথবা খাবার খাওয়ার আগে পানি পান করুন।এভাবে নিয়মিত পানি পান আমাদের ক্ষুধা কমানোর কার্যকর একটি উপায়।

ধীরে ধীরে খেতে চেষ্টা করুন। খাবার সময় চিবানোর পরিমাণ বাড়িয়ে দিন। এতে আমরা প্রতিটি কামড়ে বেশি তৃপ্তি পেতে পারি। একবারে বেশি করে খাওয়ার পরিবর্তে কয়েকবার অল্প পরিমাণে খান। এতে করে এই মানসিকতা জন্মায় যে আমরা বারবার খাচ্ছি। ফলে আমাদের খাবারের পরিমাণ সম্পর্কে আরও সচেতনত হয়ে উঠবো।

বাইরের তেল মশলাযুক্ত খাবার না খেয়ে ঘরের খাবার খেতে আগ্রহী হয়ে উঠতে পারলে শরীরের জন্য ভালো। শস্য জাতীয় খাদ্য আমাদের শরীরের বিপাক ক্রিয়া সহজ ও স্বাভাবিক করে। এতে শরীর বেশকিছু সময়ের জন্য ব্যস্ত থাকে এবং সারা দিনের শক্তি উৎপাদন এবং বণ্টন হতে থাকে। যার ফলে ক্ষুধার তীব্রতা হ্রাস পায়।

ডিম ছাড়া বেকড আইটেম এবং চিনি ছাড়া ফলের জুস খাওয়ার অভ্যেস গড়ে তুলুন। ফাস্টফুডের পরিবর্তে প্রচুর ফল খাওয়ার অভ্যেস করুন। সপ্তাহে একদিন অন্য খাবার না খেয়ে শুধু ফল খেয়ে থাকতে পারেন।

বাসা, অফিস শপিংসেন্টার যেখানেই যান না কেন তিন চার তলায় ওঠার জন্য লিফটের অপেক্ষা না করে সিঁড়ি দিয়ে ওঠার অভ্যেস তৈরি করতে হবে।

নিয়মগুলো মেনে চলতে শুরু করেই দেখুন। কিছুদিনের মধ্যেই শরীর অনেক বেশি ফুরফুরে অনুভব করবেন। আর ওজন কমানো তো সময়ের ব্যাপার মাত্র।

(ওএস/এসপি/অক্টোবর ০৮, ২০১৭)