ঢাকা, বুধবার, ১৩ ডিসেম্বর ২০১৭, ২৮ অগ্রহায়ণ ১৪২৪

প্রচ্ছদ » বিনোদন » বিস্তারিত

অমিতাভ বচ্চনের ৭৫

২০১৭ অক্টোবর ১১ ১৬:১২:৫৫
অমিতাভ বচ্চনের ৭৫

বিনোদন ডেস্ক : বয়সের প্লাটিনাম জয়ন্তিতে পা রাখলেন বলিউড শাহেনশাহ অমিতাভ বচ্চন। ১৯৪২ সালের ১১ অক্টোবর ভারতের এলাহবাদের শ্রীবাস্তব পরিবারের জন্মগ্রহন করেন বলিউডের বিগ বি খ্যাত এ অভিনেতা।

৭৫ তম জন্মদিনে এই তারকাকে শুভেচ্ছা জানিয়েছেন বলিউডের পরিচালক, প্রযোজকসহ নানা অঙ্গনের তারকারা। দিনের শুরুতেই অমিতাভ ভক্তদের সাথে শুভেচ্ছা বিনিময় করেন নিজ বাড়ির সামনে। তিনি উচ্ছ্বাস প্রকাশ করে সবার ভালোবাসার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এ তারকার প্রকৃত নাম অমিতাভ হরিবংশ রাই শ্রীবাস্তব বচ্চন। মূলত বচ্চন তাদের পারিবারিক ছদ্ম উপমা, যা কিনা পরবর্তীতে বলিউডে তার স্থায়ী নাম হিসেবে স্বীকৃত পায়। বলিউডে তাকে অ্যাংগ্রি ইয়াং ম্যান হিসেবে ডাকা হয়। বলা হয়ে থাকে শুধুমাত্র বলিউড বাদশা শাহরুখ খান ছাড়া অন্য সকলেই অমিতাভের কাছে ঘেঁষতে ভয় পান। বলিউডের বর্নিল ক্যারিয়ারে তার নামের আগে যুক্ত হয়েছে শাহেনশাহ, বিগ বি, ও মেগাস্টারের মতো উপমা।

এই তারকা অভিনয়ের পাশাপাশি লেখালেখিতেও বেশ পাকা। দুই হাতেই লিখতে অভ্যস্ত তিনি, যাকে বলা হয় সব্যসাচী। এছাড়াও বিবিসির সেরা ১০০০ জন অভিনেতার তালিকায় তার নাম রয়েছে চার্লি চ্যাপলিন, জ্যাকি চ্যান ও মার্লোন ব্র্যান্ডোর মতো তারকাদেরও আগে। ছোটবেলায় চেয়েছিলেন বিমানবাহিনীতে চাকরি করবেন। কিন্তু ভাগ্য তাকে টেনে নিয়ে এলো রুপালি পর্দায় এবং দিয়েছে যথাযোগ্য সম্মান। সেজন্য তিনি সম্মানিত, জীবনের প্রতি তৃপ্ত।

১৯৬৯ এক ব্রিটিশ এয়ার হোস্টেসের সঙ্গে তার সম্পর্ক গড়ে উঠেছিল বলে জানা যায়। ওই মহিলার নাম মায়া।কিন্তু পরবর্তীতে সেসব গুজবে জল ঢেলে জীবনসঙ্গী হিসেবে বেছে নেন জয়া ভাদুরি বচ্চনকে। তবে অমিতাভের প্রেমের বিচ্ছেদে এখনো বিয়ে করেননি রেখা। এই দুই তারকার প্রেম, রোমান্স, বিচ্ছেদের খবর আজও বেশ মুখরোচক হয়ে আছে দক্ষিণ এশিয়ার চলচ্চিত্রপ্রেমীদের মনে।

১৯৬৯ সালে ক্যারিয়ার শুরু করা এ অভিনেতা এখন পর্যন্ত অভিনয় করেছেন মোট ১৫০টি ছবিতে। মোট ৪টি জাতীয় চলচ্চিত্র পুরস্কার নিয়ে তিনি ভারতীয় অভিনেতাদের মধ্যে রয়েছেন শীর্ষে।

ব্যাক্তিজীবনে তিনি এক পুত্র ও এক কন্যার জনক। তার ছেলে অভিষেক বচ্চনও একজন জনপ্রিয় অভিনেতা। অভিনেত্রী ঐশ্বরিয়া রাই বচ্চন তার পুত্রবধু। নাতনি আরাধ্যকে নিয়ে তার সুখের সংসার।

বয়স তাকে ছুঁদে পারেনি। ৭৫-এ পা দিয়েছেন। তবুও অভিনয় করে তিনি হার মানিয়ে যান যে কোনো নায়ক-অভিনেতাকে। এখনো তাকে কেন্দ্র করে গল্প তৈরি হয় আর তিনি বাজিমাতও করেন। মৃত্যুর আগ মুহূর্ত এভাবেই অভিনয়কে আগলে রেখে জীবনটা কাটিয়ে যেতে চান অমিতাভ বচ্চন।

(ওএস/এসপি/অক্টোবর ১১, ২০১৭)