ঢাকা, সোমবার, ২৩ অক্টোবর ২০১৭, ৮ কার্তিক ১৪২৪

প্রচ্ছদ » জাতীয় » বিস্তারিত

রোহিঙ্গা শরণার্থীদের সহায়তায় বিশ্ব ব্যাংকের সম্মতি

২০১৭ অক্টোবর ১২ ১৪:২২:৪৫
রোহিঙ্গা শরণার্থীদের সহায়তায় বিশ্ব ব্যাংকের সম্মতি

স্টাফ রিপোর্টার : রোহিঙ্গা শরণার্থীদের সহায়তা সংক্রান্ত বাংলাদেশের প্রস্তাবে সমর্থন দিয়েছে বিশ্ব ব্যাংক। বিশ্ব ব্যাংক সরকার, হোস্ট সম্প্রদায় এবং শরণার্থী সংক্রান্ত সব কার্যক্রমে সহায়তা দিতে প্রস্তুত রয়েছে। বৃহস্পতিবার বিশ্ব ব্যাংকের বাংলাদেশ অফিস থেকে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, যদিও বাংলাদেশ শরণার্থীদের জন্য দরজা খোলা রেখেছে কিন্তু রোহিঙ্গাদের দারিদ্র্যের চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য দেশটি ততটা প্রস্তুত নয়। সক্ষমতাও তৈরি হয়নি। বিশ্ব ব্যাংক রোহিঙ্গাদের জন্য কত টাকা বিনিয়োগ করবে তা এখনও নির্ধারণ করা হয়নি। তবে স্বাস্থ্য, শিক্ষা, জল, স্যানিটেশন এবং রাস্তা উন্নয়নে সহায়তা দেবে বিশ্ব ব্যাংক।

বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এখন বিশ্ব ব্যাংকের বার্ষিক সভায় অংশ নিয়েছেন। তিনি রোহিঙ্গাদের সহায়তায় বিশ্ব ব্যাংককে এগিয়ে আশারআহ্বান জানিয়েছেন।

বিবৃতিতে সেটা উল্লেখ করে বলা হয়েছে, বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, পরিস্থিতি ব্যাপকভাবে প্রভাবিত হয়েছে এবং প্রতিদিন নতুন নতুন রোহিঙ্গা বাংলাদেশে আসছে। তাদেরকে সাহায্য করতে আমরা বিশ্ব ব্যাংকের সমর্থন প্রত্যাশা করছি।

বাংলাদেশ সরকার বিশ্ব ব্যাংকের ঋণ সহায়তার নতুন দ্বারে প্রবেশ করতে পারবে। সংস্থাটির আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (আইডা) দরিদ্র ও উদ্বাস্তুদের জন্য গঠিত তহবিল থেকে সহায়তা দেবে।

দক্ষিণ এশীয় অঞ্চলের বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট এ্যাননেট ডিকসন বলেন, রোহিঙ্গাদের জন্য বাংলাদেশ যা করছে তা অবশ্যই প্রশংসার দাবিোর। বিশ্বের অন্যান্য দেশগুলোকেও রোহিঙ্গাদের পাশে দাঁড়ানো উচিত। আমাদের পক্ষ থেকে যতটুকু সম্ভব তার সবটাই করবো রোহিঙ্গাদের উন্নতির জন্য।

(ওএস/এসপি/অক্টোবর ১২, ২০১৭)