ঢাকা, বুধবার, ১৩ ডিসেম্বর ২০১৭, ২৮ অগ্রহায়ণ ১৪২৪

প্রচ্ছদ » রাজনীতি » বিস্তারিত

নির্বাচনে রাষ্ট্রীয় বাহিনী নিয়োগে ইসি’র স্বাধীনতা চায় সিপিবি

২০১৭ অক্টোবর ১২ ১৬:১২:৫৭
নির্বাচনে রাষ্ট্রীয় বাহিনী নিয়োগে ইসি’র স্বাধীনতা চায় সিপিবি

স্টাফ রিপোর্টার : নির্বাচন কমিশনকে নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করা ও আইন-শৃঙ্খলা রক্ষার প্রয়োজনে যে কোনো রাষ্ট্রীয় বাহিনী নিয়োগের ক্ষেত্রে পূর্ণ স্বাধীনতা দেয়াসহ ১৭ প্রস্তাবনা নিয়ে নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে মতবিনিময় করেছে বাংলাদেশ কমিউনিস্ট পার্টি।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বিভিন্ন দলের সঙ্গে নির্বাচন কমিশনের (ইসি) সংলাপের অংশ হিসেবে সিপিবি’র সঙ্গে এ সংলাপ অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার আগারগাঁওয়ের নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার সভাপতিত্বে সিপিবি'র সঙ্গে ইসির মতবিনিময় সভায় দলটির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিমের নেতৃত্বে ১২ সদস্যের প্রতিনিধি দল এতে উপস্থিত ছিলেন।

মতবিনিময় শেষে দলটির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম সাংবাদিকদের কাছে তাদের দলের উপস্থাপন করা সুপারিশমালা তুলে ধরেন।

তিনি বলেন, নির্বাচন ব্যবস্থার ওপর জনগণ আস্থা হারিয়ে ফেলেছে। ঘটনা আজ এমন অবস্থায় এসে উপনিত হয়েছে যে, চলতি নির্বাচনী ব্যবস্থাকে মৌলিকভাবে ঢেলে সাজানো ছাড়া তার ওপর মানুষের আস্থা ফিরিয়ে আনা সম্ভব হবে না। নির্বাচনকে অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠ করার জন্য ইসির কাছে বাংলাদেশ কমিউনিস্ট পার্টি বিভিন্ন সুপারিশ তুলে ধরেছে।

সুপারিশগুলোর মধ্যে রয়েছে :

জাতীয় সংসদ নির্বাচনে এলাকাভিত্তিক একক প্রতিনিধিত্বের পরিবর্তে জাতীয়ভিত্তিক সংখ্যানুপাতিক প্রতিনিধিত্ব ব্যবস্থা চালু করা, নির্বাচনকে কালো টাকা, পেশিশক্তি, ধর্মের অপব্যবহার ও প্রশাসনিক ক্ষমতার অপব্যবহার মুক্ত রাখা। জাতীয় নির্বাচনে অনলাইনে মনোনয়নপত্র জমা দেয়ার বিধান চালু করা, সংবিধান সংশোধনের মাধ্যেমে নির্বাচনকালীন সময়ে সরকারের কর্তৃত্বকে সাংবিধানিকভাবে সংকুচিত করে তার অন্তবর্তীকালীন কাজ তত্ত্বাবধায়ক ও অত্যাবশ্যক রুটিং কিছু কাজের মধ্যে সীমাবদ্ধ রাখতে হবে। তফসিল ঘোষণার পূর্বেই বিদ্যমান জাতীয় সংসদ ভেঙে দিয়ে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে সমতা বিধান করতে হবে, সেই সঙ্গে ‘না’ ভোটের পদ্ধতি চালু করা সহ অন্যান্য।

দলটির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিমসহ ১২ সদস্যের প্রতিনিধিদলে উপস্থিত ছিলেন, সাধারণ সম্পাদক শাহ আলম, সহকারী সাধারণ সম্পাদক কাজী সাজ্জাদ জহির চন্দন, সভাপতি মন্ডলীর সদস্য লক্ষ্মী চক্রবর্তী, রফিকুজ্জামান, মিহির ঘোষ, আব্দুল্লাহ ক্বাফী রতন, অনিরুদ্ধ দাশ, কেন্দ্রীয় কমিটির সম্পাদক আহসান হাবিব, রুহিন হোসেন প্রিন্স ও জলি তালুকদার।

(ওএস/এসপি/অক্টোবর ১২, ২০১৭)