ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » অর্থ ও বাণিজ্য » বিস্তারিত

স্বাস্থ্য সচেতনদের জন্য অর্গানিক ডিম

২০১৭ অক্টোবর ১৩ ১৩:৪৫:২০
স্বাস্থ্য সচেতনদের জন্য অর্গানিক ডিম

স্টাফ রিপোর্টার : ডিম নিয়ে রয়েছে অনেকের নানা নেতিবাচক ধারণা। বিশেষ করে খামারগুলোয় হাঁস-মুরগিকে ভেজাল খাবার দেয়া নিয়ে অনেকের প্রশ্ন। কেননা মুরগির খারারের প্রভাব পড়ে ডিমে। সেসব ব্যক্তির জন্য সুসংবাদ রয়েছে। দেশের বিভিন্ন জায়গায় খামারে উৎপাদন হচ্ছে অর্গানিক ডিম।

অর্গানিক ডিম উৎপাদনে খামারের মুরগিকে সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে পরিচর্যার মাধ্যমে ভেজালমুক্ত খাবার দেওয়া হয়। প্রাকৃতিক উপায়ে পরিচর্যা করা হয় বলে এসব ডিমে কোনো অ্যান্টিবায়োটিক, রাসায়নিক অথবা ক্ষতিকারক পদার্থ থাকে না, থাকে ভেষজ উপাদানের নির্যাস ও গুণাবলি। ফলে সাধারণ ডিম থেকে অর্গানিক ডিম হয় অধিক পুষ্টিকর এবং সুস্বাদু।

জানা গেছে, ঢাকার বিভিন্ন সুপারশপে অর্গানিক ডিম বিক্রি হয়। যদিও দাম একটু বেশি। তার পরও এগুলোর চাহিদা বাড়ছে।

বাজারে দুই ধরনের কেমিক্যাল পাওয়া যায়। একটি সাধারণ, অন্যটি প্রাকৃতিক বা জৈব কেমিক্যাল। জৈব কেমিক্যাল মানুষের স্বাস্থ্যের জন্য নিরাপদ এবং এর পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

বাজারের অন্য ডিমের চেয়ে ৫০ শতাংশ বেশি পুষ্টিগুণসম্পন্ন অর্গানিক ডিম। বাড়তি কিছু গুণাবলির জন্য বাজারে এ ডিমের চাহিদা বেশি। আগোরা, স্বপ্ন, মীনা বাজারসহ বিভিন্ন সুপারশপে অর্গানিক বিভিন্ন ব্র্যান্ডের ডিম বিক্রি হচ্ছে।

এক ডজন প্যারাগন ওমেগা থ্রি প্লাস ব্র্যান্ডের ডিমের মূল্য ২১০-২২৫ টাকা। রহমানিয়া অর্গানিক ডিম ১৮০-১৯০ টাকা, পূর্ণভা গুড ফুড ভিটামিন-ই ব্র্যান্ডের ডিম ১৬০, কাজী ফার্মের ডিম ১৪০-১৫০, শিশুদের প্যারাগন কিডস ১৯০-২০০ টাকায় বিক্রি হচ্ছে।

(ওএস/এসপি/অক্টোবর ১৩, ২০১৭)