ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » স্বাস্থ্য » বিস্তারিত

অটিজম বিষয়ে ফেলোশিপ কর্মসূচির উদ্বোধন করলেন পুতুল

২০১৭ অক্টোবর ১৬ ১৮:১৫:১৮
অটিজম বিষয়ে ফেলোশিপ কর্মসূচির উদ্বোধন করলেন পুতুল

স্টাফ রিপোর্টার : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) সোমবার থেকে অটিজম বিষয়ে পাঁচ দিনব্যাপী ফেলোশিপ কর্মসূচির প্রিপারেটরি কোর্সের উদ্বোধন হয়েছে। এ প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন ন্যাশনাল এডভাইজরি কমিটি অন অটিজম অ্যান্ড নিউরো-ডেভেলপমেন্টাল ডিসঅর্জার-এর চেয়ারম্যান, অটিজম বিশেষজ্ঞ ও প্রধানমন্ত্রী তনয়া সায়মা ওয়াজেদ হোসেন পুতুল।

কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (কোইকা) সহায়তায় এ কর্মসূচির আয়োজক ইনস্টিটিউট অব পেডিয়াট্রিক নিউরোডিজঅর্ডার অ্যান্ড অটিজম (ইপনা)। অনুষ্ঠানে বিএসএমএমইউ ভিসি অধ্যাপক ডা. কামরুল হাসান খান তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

এ সময় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, বিএসএমএমইউ’র রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, বিএসএমএমইউ’র ইনস্টিটিউট অব পেডিয়াট্রিক নিউরোডিজঅর্ডার অ্যান্ড অটিজম (ইপনা)-এর প্রকল্প পরিচালক অধ্যাপক ডা. শাহীন আখতার প্রমুখ উপস্থিত ছিলেন।

কোইকা বাংলাদেশ অফিসের সহায়তায় প্রশিক্ষণটি পরিকল্পনা ও পরিচালনা করছে সূচনা ফাউন্ডেশন, বাংলাদেশ। কোইকা বাংলাদেশে অটিজমের ওপর অভিজ্ঞতা বিনিময়ে ২০১২ সাল থেকে কোরিয়ায় মাল্টি-ইয়ার কমপিটেনস্সি এনহ্যান্সমেন্ট অব ডায়াগনোসিস অ্যান্ড ট্রিটমেন্ট অব এএসডি ফর চাইল্ড ইন বাংলাদেশ শিরোনামে ১৪ দিনের ফেলোশিপ কর্মসূচি পরিচালনা করে আসছে।

এ বছরের জন্য কোইকা ফেলোশিপ কর্মসূচির স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের ১৫ জন কর্মকর্তা নির্বাচিত হয়েছেন। প্রিপারেটরি কোর্সটি চলবে ২০ অক্টোবর পর্যন্ত।

(ওএস/এসপি/অক্টোবর ১৬, ২০১৭)