ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » রাজনীতি » বিস্তারিত

বিএনপিকে নিয়ে প্রধানমন্ত্রীর অধীনেই নির্বাচন চায় বিএনএফ

২০১৭ অক্টোবর ১৭ ১৫:৪১:১৪
বিএনপিকে নিয়ে প্রধানমন্ত্রীর অধীনেই নির্বাচন চায় বিএনএফ

স্টাফ রিপোর্টার : বিএনপিকে নিয়ে প্রধানমন্ত্রীর অধীনেই আসন্ন জাতীয় সংসদ নির্বাচন চায় বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ)। এ ছাড়া নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের বিপক্ষে দলটি।

মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে ইসি ভবনে অনুষ্ঠিত নির্বাচন কমিশনের সঙ্গে মতবিনিময় সভায় এসব প্রস্তাবনা দেয় দলটি।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার সভাপতিত্বে বৈঠকে অন্যান্য কমিশনাররা ছাড়াও ইসির ভারপ্রাপ্ত সচিব উপস্থিত ছিলেন।

অন্যদিকে দলটির সভাপতি আবুল কালাম আজাদের নেতৃত্বে ২৭ সদস্যের প্রতিনিধি দল উপস্থিত ছিলেন। এ নিয়ে ৩৬টি রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক করল ইসি।

বৈঠক শেষে দলটির সভাপতি সাংবাদিকদের বলেন, নির্বাচনকালীন একটি সরকার থাকবে, সেটা হবে সংবিধানের পঞ্চদশ সংশোধনীর আলোকে। পঞ্চদশ সংশোধনী অনুযায়ী সংসদ বহাল রেখে দশম সংসদের প্রতিনিধিত্বকারী দলগুলোকে নিয়ে বর্তমান প্রধানমন্ত্রীর নেতৃত্বে নির্বাচনকালীন সরকার গঠিত হবে। সংবিধানের ৫৬ অনুচ্ছেদ অনুযায়ী নবম সংসদের সংসদ সদস্যদের মধ্য হতে এক দশমাংশ টেকনোক্রেট মন্ত্রী হিসেবে প্রধানমন্ত্রী নিয়োগ দিতে পারবেন। এ বিষয়ে বর্তমান সরকারের সঙ্গে রাজনৈতিক দলগুলোর সংলাপের প্রস্তাব করেছি।

তিনি বলেন, আমরা বিএনপির কথাও বলেছি। সংসদের বাইরে থাকা বিএনপি, এলডিপি ,বিজেপি থেকে ইচ্ছা করলে প্রধানমন্ত্রী টেকনোক্রেট মন্ত্রী নিতে পারেন।

সহায়ক সরকারের অধীনে নির্বাচন চাই না। ইসির অধীনে নির্বাচন হবে। তখনকার সময়ের সরকার নির্বাহী কাজে সহযোগিতা করবে।

নির্বাচনে সেনা মোতায়েনের বিপক্ষে মত দিয়ে তিনি বলেন, সব কাজে সেনাবাহিনী মোতায়েন করা ঠিক হবে না।

সংলাপে বিএনএফ ৫টি প্রস্তাবনা দিয়েছে। এগুলোর মধ্যে রয়েছে- নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর মধ্যে প্রতিশোধের রাজনীতির পরিবর্তে সমঝোতার রাজনীতি প্রতিষ্ঠা করতে হবে, সকল নিবন্ধিত রাজনৈতিক দলকে বাৎসরিক আর্থিক সহযোগিতা (থোক বরাদ্দ) দিতে কমিশনকে উদ্যোগ নেয়া, নির্বাচনে নির্বাচন কমিশনের পক্ষ থেকে অভিন্ন পোস্টার, মঞ্চ ব্যবস্থা করা ভোটারসহ সংশ্লিষ্ট সবার নিরাপত্তার ব্যবস্থা করা

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে অংশীজনদের সঙ্গে সংলাপ শুরু করেছে ইসি। এরই ধারবাহিকতায় এই বৈঠক হয়। ৩১ জুলাই সুশীল সমাজের প্রতিনিধি, ১৬ ও ১৭ অগাস্ট গণমাধ্যম প্রতিনিধির সঙ্গে মত বিনিময় করেছে ইসি। ২৪ অগাস্ট থেকে দলগুলোর সঙ্গে মত বিনিময় শুরু হয়েছে।

(ওএস/এসপি/অক্টোবর ১৭, ২০১৭)