ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » শিল্প-সাহিত্য » বিস্তারিত

অমিত গোস্বামীর ‘আলতাফ’ উপন্যাসের পাঠোন্মচন

২০১৭ অক্টোবর ২১ ১৭:৩২:২৬
অমিত গোস্বামীর ‘আলতাফ’ উপন্যাসের পাঠোন্মচন

নিউজ ডেস্ক : পশ্চিমবঙ্গের কবি সাহিত্যিক অমিত গোস্বামী রচিত ‘আলতাফ’ উপন্যাসের পাঠোন্মচন অনুষ্ঠান গতকাল (শুক্রবার) সন্ধ্যায় ঢাকার কাঁটাবনস্থ দীপনপুর’এ অনুষ্ঠিত হয়।

কালজয়ী সুর স্রষ্টা ও মহান মুক্তিযুদ্ধে দুর্জয় গেরিলা দল ‘ক্রাক প্লাটুন’ এরনেতাআলতাফ মাহমুদ ১৯৭১ এর ৩০ আগস্ট পাক সেনাদের হাতে বন্দি হয়ে নির্মম ভাবে অত্যাচারিত ও নিখোঁজ হন।শহিদ আলতাফ মাহমুদের জীবন কাহিনি অবলম্বনে উপন্যাস লিখলেন পশ্চিমবঙ্গের সাহিত্যিক অমিত গোস্বামী। উপন্যাসটি বাংলা ও ইংরেজি দুই ভাষাতেই প্রকাশিত।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন একুশে পদকপ্রাপ্ত কবি মুহম্মদ নূরুল হুদা। সূচনা বক্তব্য রাখেন পূর্বপশ্চিম পত্রিকার নির্বাহী সম্পাদক কবি ইকবাল রাশেদীন।

কবি কথাসাহিত্যিক অমিত গোস্বামী তার বক্তব্যে এই উপন্যাস লিখবার দীর্ঘ শ্রম ও ইতিহাসের কথা তুলে ধরেন। উপন্যাসটি লেখার জন্য তাকে বারবার বাংলাদেশে আসতে হয়েছে। কথা বলতে হয়েছে শহিদ আলতাফ মাহমুদ পরিবারে সাথে। রাত্রিদিন এই পরিবারে আতিথেয়তা গ্রহণ করে তিনি অনেক অজানা তথ্য জেনেছেন। বিভিন্ন পুস্তক পাঠ করে তিনি সেই সময়ের ঘটনা প্রবাহ আত্মস্থ করেছেন।

অনুষ্ঠানে পূর্বপশ্চিম সম্পাদক কবি আশরাফ জুয়েল, প্রকাশনা সংস্থার পক্ষে প্রখ্যাত লেখক ছড়াকার রহীম শাহ, সাহিত্যিক ঝর্না রহমান বক্তব্য রাখেন। সভাপতিত্ব করেন পূর্বপশ্চিম পত্রিকার সম্পাদক মণ্ডলীর অন্যতম সদস্য কবি আলোময় বিশ্বাস। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কবি নাহিদা আশরাফী। বর্ষাঘন সন্ধ্যায়ও দীপনপুরের দীপনতলায় অনুষ্ঠিত এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অনেক কবি সাহিত্যিক পাঠক দর্শক।

অনুষ্ঠানটি যৌথভাবেআয়োজন করেছে দুই বাংলার সাহিত্য মঞ্চ ‘পূর্বপশ্চিম’, ‘আলতাফ মাহমুদ ফাউন্ডেশন’ ও বইটির প্রকাশনা সংস্থা ‘বাংলা প্রকাশ’। বিজ্ঞপ্তি।


(বিএস/এসপি/অক্টোবর ২১, ২০১৭)