ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » জাতীয় » বিস্তারিত

ভারতীয় অর্থায়নে ৭২ কোটি টাকার ১৫ প্রকল্প উদ্বোধন

২০১৭ অক্টোবর ২৩ ১৪:৫৯:১৭
ভারতীয় অর্থায়নে ৭২ কোটি টাকার ১৫ প্রকল্প উদ্বোধন

স্টাফ রিপোর্টার : ভারত সরকারের অর্থায়নের ১৫টি উন্নয়ন প্রকল্প উদ্বোধন করেছেন ঢাকায় সফররত দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। সোমবার সকালে রাজধানীর বারিধারায় ভারতীয় হাইকমিশনের চ্যান্সেরি কমপ্লেক্স থেকে প্রকল্পগুলো উদ্বোধন করেন তিনি।

এ সময় নতুন চ্যান্সেরি কমপ্লেক্সেরও আনুষ্ঠানিক উদ্বোধন করেন সুষমা স্বরাজ।

৭২ কোটি টাকা ব্যয়ে ১৫টি প্রকল্পের মধ্যে শিক্ষা, স্বাস্থ্যসেবা, তথ্যপ্রযুক্তি, পানি সরবরাহ এবং সামাজিক সুরক্ষা খাতের বিভিন্ন প্রকল্প রয়েছে, যেগুলো বাছাই করা হয়েছে বাংলাদেশ সরকারের অগ্রাধিকারের ভিত্তিতে।

প্রকল্পগুলোর মধ্যে রয়েছে :

পিরোজপুরের ভাণ্ডারিয়ায় ১১টি পানি শোধনাগার নির্মাণ। যেখানে লবণাক্ত পানি শোধন করে দেড় লাখ মানুষের কাছে পৌঁছে দেওয়ার মত সুপেয় পানি উৎপাদন করা যাবে; একটি প্রকল্পের আওতায় বিভিন্ন স্থানে ৩৬টি কমিউনিটি ক্লিনিক নির্মাণ করা হবে। আরেকটি প্রকল্প নতুন করে নির্মাণ করা হবে রমনা কালী মন্দিরে।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি বাহিনী রমনা কালী মন্দির গুঁড়িয়ে দিয়েছিল। সেখানে মূল মন্দির ছাড়াও একটি পাঁচ তলা অতিথিশালা নির্মাণ করা হবে। মন্দির প্রাঙ্গণে বসানো হবে একটি গভীর নলকূপ। এছাড়া মন্দিরের মূল ফটকও নির্মাণ করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এবং পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু প্রমুখ।

(ওএস/এসপি/অক্টোবর ২৩, ২০১৭)