ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » স্বাস্থ্য » বিস্তারিত

দৃষ্টিশক্তি ভালো রাখে যেসব খাবার

২০১৭ অক্টোবর ২৩ ১৬:২৫:২৪
দৃষ্টিশক্তি ভালো রাখে যেসব খাবার

স্বাস্থ্য ডেস্ক : একটা নির্দিষ্ট বয়সের পর মানুষের দৃষ্টিশক্তি কমতে শুরু করে। তাই প্রয়োজন সময় থাকতেই সচেতনতার। আমাদের চারপাশেই এমন কিছু ফল‚ তরিতরকারি ও অন্যান্য খাবার আছে যা এই সমস্যা রোধ করতে পারে। চলুন জেনে নেই সেই খাবারগুলো সম্পর্কে।

কুমড়া

মাত্র ১০০ গ্রাম কুমড়ার মধ্যে ৮,৫১৩ IU ভিটামিন A থাকে। ভালো দৃষ্ট শক্তির জন্য এটা যথেষ্ট।

পেঁপে

পেঁপে তে ভিটামিন A আর ফ্ল্যামবয়েড থাকে যা Mucus Membrane এর ক্ষতি হতে দেয় না এবং এর ফলে চোখের দৃষ্টি ভালো হয়, সংক্রমণের হাত থেকে বাঁচায়।

টমেটো

আজকাল কিন্তু ডাক্তাররা বলছেন, A tomato a day might help you keep vision problems away. এতে লাইকোপেন পাওয়া যায়। এটি এমন একটি কম পাউন্ড যা চোখকে ক্ষতিকারক UV রশ্মি থেকে সুরক্ষা দেয়। এছাড়াও টমেটোতে ভিটামিন E আছে যা রেটিনাকে ড্যামেজ হতে দেয় না, দৃষ্টিশক্তি ভালো রাখে।

কমলালেবু

প্রতিদিন একটা করে কমলালেবু খেলে চোখের Mucus Membrane তো ভালো থাকবেই পাশাপাশি আপনার দৃষ্টিশক্তিও বাড়বে। এছাড়া চোখ বেশি আলো অ্যাবসর্ব করতে পারে ফলে অন্ধ হওয়ার আশঙ্কাও কমে যায়।

পালং শাক

পালং শাকে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট আছে। যা মাংসপেশী মজবুত করে আর চোখে ছানি পড়তে দেয় না। অবশ্য শুধু বয়স্করাই নয় সবারই পালং শাক খাওয়া উচিত।

৬. ডিম
চোখের সুরক্ষার জন্য প্রোটিন খুব দরকারী। ডিমের কুসুম দৃষ্টিশক্তি ভালো করে‚ ছানি পড়তে দেন না এবং চোখের বিভিন্ন সমস্যার হাত থেকে বাঁচায়।

(ওএস/এসপি/অক্টোবর ২৩, ২০১৭)