ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » জাতীয় » বিস্তারিত

নারীদের জন্য পরিবেশ তৈরির দাবি নারী নেত্রীদের

২০১৭ অক্টোবর ২৩ ১৬:৩৯:৩১
নারীদের জন্য পরিবেশ তৈরির দাবি নারী নেত্রীদের

স্টাফ রিপোর্টার : আসন্ন জাতীয় সংসদ নির্বাচনসহ সবগুলো নির্বাচনে পুরুষদের পাশাপাশি নারীদের সমান সুযোগ ও তোদের জন্য পরিবেশ তৈরির দাবি জানিয়েছে নারী নেত্রীরা। এছাড়াও সংসদে সংরক্ষিত নারী আসনের পাশাপাশি নারীরা যাতে আরো বেশি করে সরাসরি ভোটে নির্বাচিত হতে পারে সেই ব্যবস্থা করার দাবি জানান তারা।

সোমবার রাজধানীর নির্বাচন ভবনে নারী নেত্রীদের সঙ্গে অনুষ্ঠিত ইসির সংলাপ শেষে সাংবাদিকদের একথা জানান তিনি। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে সংলাপ অনুষ্ঠিত হয়।

সংলাপ শেষে নারী প্রগতি সংঘের এক্সিকিউটিভ ডিরেক্টর রোকেয়া কবির সাংবাদিকদের বলেন, আমরা নির্বাচনে সবার জন্য সমান সুযোগ তৈরির দাবি করেছি। সবার জন্য সমান সুযোগের কথা বলা হয়। কিন্তু এটি মাত্র কয়েকটি রাজনৈতিক দলের জন্য বলা হয়। বাংলাদেশের সবার জন্য যে সমান অধিকার সেটা আমরা নির্বাচনে দেখতে চাই। সেখানে সবার জন্য সমান সুযোগ সৃষ্টি করতে হলে সবার জন্য অর্থাৎ নারী, পুরুষ সব ভোটারের জন্য করতে হবে। বাংলাদেশের নারীদের সমান অধিকার নাই। বাংলাদেশে নিরাপত্তা থেকে শুরু করে চলাফেরা, রাজনৈতিক দলগুলো থেকে মনোনয়ন পাওয়ার ক্ষেত্রেও তারা সমান সুযোগ পায় না। আমরা এটি নিশ্চিত করার জন্য বলেছি। মেয়েরা উত্তাধিকারের ক্ষেত্রে সমান সুযোগ পায় না এজন্য তারা স্বতন্ত্রভাবে নির্বাচনে অংশ নিতে পারেন না। এছাড়া নির্বাচনে ধর্মের ব্যবহার না করা। কারণ ধর্মের ব্যবহারের ফলে নারীরা সবচেয়ে বেশি ভিকটিম হয়।

তিনি বলেন, অনেকগুলো রাজনৈতিক দল সংলাপের সময় অনেকেই রাজনৈতিক দলের সকল পর্যায়ের কমিটিতে ৩৩ শতাংশ নারী রাখার বিধানের বিরোধিতা করেছে। আমরা এর প্রতিবাদ করেছি। সংবিধান বিরোধী এই ধরনের দাবি যারা করেছে তাদের নিবন্ধন বাতিলের দাবি জানিয়েছি।

প্রিপ ট্রাস্টের নির্বাহী পরিচালক অ্যারোমা দত্ত বলেন, অনেক নতুন প্রজন্মের ভোটার রয়েছে। তাদের সচেতন করতে হবে। তিনি বলেন, প্রতিবারই আমরা দেখি নির্বাচনের আগে ও পরে নারীরা সংহিংতার শিকার হয়। এ ব্যাপারে নারীদের যাতে সাপোর্ট দেয়া হয় এবং সহিংসতা না ঘটে। বৃদ্ধ ও প্রতিবন্ধী নারীরা যাতে ভোট দিতে পারে সেই ব্যবস্থা করতে হবে।

নারী সাংবাদিক কেন্দ্রের জেনারেল সেক্রেটারি পারভীন সুলতানা ঝুমা বলেন, নির্বাচনে নারীরা যাতে অন্যের মতামতের উপর প্রভাবিত না হয়ে নিজের মতামত প্রয়োগ করতে পারে তার ব্যবস্থা ইসিকে করতে হবে।

তিনি বলেন, নির্বাচনের সময় মসজিদে খুতবা দিয়ে নারীদের ভোটে যেতে নিরুৎসাহিত করা হয়। কিন্তু এটা না করে তাদের ভোট দিতে যাওয়ার ব্যাপারে উৎসাহ দেয়া উচিত।

এছাড়াও বক্তারা সংসদে সংরক্ষিত নারী আসন বাড়ানো, সরাসরি ভোটে নারীদের বেশি করে মনোনয়ন, না ভোট রাখার দাবিসহ বিভিন্ন দাবি জানান।

মতবিনিময়ে আরো উপস্থিত ছিলেন- ফর ইউ ফর এভারের (ফাইফে) প্রেসিডেন্ট রেহানা সিদ্দিকী, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব উইমেন ফর সেলফ এমপাওয়ারমেন্টের (বাউশি) এক্সিকিউটিভ ডিরেক্টর মাহবুবা বেগম নিরু, নারী উদ্যোগ কেন্দ্রের নির্বাহী পরিচালক মাসহুদা খাতুন শেফালী, ডিজ্যাবল্ড রিহ্যাবিলিটেশন এন্ড রিসার্স এসোসিয়েশনের (ডিআরআরএ) নির্বাহী পরিচালক ফরিদা ইয়াসমিন, বাংলাদেশ মহিলা পরিষদের সাধারণ সম্পাদক ড. মালেকা বানু, নারীনেত্রী রেখা চৌধুরী, রিনা সেন গুপ্তা, নারীনেত্রী মনসুরা আকতার প্রমুখ।

(ওএস/এসপি/অক্টোবর ২৩, ২০১৭)