ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » বিজ্ঞান ও প্রযুক্তি » বিস্তারিত

নাসায় বাংলাদেশী বিজ্ঞানীর দারুণ সাফল্য

২০১৭ অক্টোবর ২৮ ১৪:২৪:৪৭
নাসায় বাংলাদেশী বিজ্ঞানীর দারুণ সাফল্য

নিউজ ডেস্ক : বাংলাদেশী বিজ্ঞানী মাহমুদা সুলতানা। বর্তমানে নাসাতে কর্মরত। সম্প্রতি তিনি জিতে নিয়েছেন সেরা এক পুরস্কার। যুগান্তকারী আবিষ্কারে নিয়েছেন ২০১৭ সালের নাসার সেরা উদ্ভাবন পুরষ্কার।

মাহমুদা সুলতানা একটি ছোট ও যুগান্তকারী প্রযুক্তির যন্ত্র আবিষ্কার করেছে যা মহাকাশে সহজে ব্যবহার করা যাবে।

নাসার সাময়িকী Cutting Edge এর সর্বশেষ সংখ্যায় তাকে নিয়ে প্রচ্ছদ প্রতিবেদন করা হয়েছে। সেখানে প্রকাশিত হয়েছে মাহমুদাকে নিয়ে নাসার বিভিন্ন বিজ্ঞানীদের নানা উচ্ছাস।

ন্যানো টেকনোলজি, 3D প্রিন্টিং, ডিটেক্টর ডেভেলপমেন্ট এসব নিয়েই মাহমুদার গবেষণা। MIT-এর সাথে মিলে কোয়ান্টাম ডট প্রযুক্তির মাধ্যমে বিভিন্ন আলো তরঙ্গ ডিটেক্টর নিয়ে গবেষণা করছেন তিনি। থ্রিডি প্রিন্টার আরো সহজ করার জন্যও তার আবিষ্কার ‘গ্রাউন্ড ব্রেকিং’ বলে বিবেচিত হচ্ছে।

মাহমুদার বানানো সেন্সর প্লাটফর্ম ২০১০ সালে MIT থেকে কেমিকেল ইঞ্জিনিয়ারিংয়ে পিএইচডি নেবার আগেই এক জব ফেয়ারে তিনি নাসায় কাজের সুযোগ পান। এর আগে তিনি ইউনিভার্সিটি অফ সাউদার্ন ক্যালিফোর্নিয়া থেকে কেমিকেল ইঞ্জিনিয়ারিংয়ে আন্ডার গ্র‍্যাজুয়েট করে কাজ করেছিলেন বিখ্যাত বেল ল্যাবরটরিতে রিসার্চ একাউন্টেন্ট হিসেবে।

মাহমুদা সুলতানা কিশোর বয়সে পরিবারের সাথে আমেরিকা যান। তার বড় চাচাও নাসার এমস রিসার্চ সেন্টারে ফিজিসিস্ট হিসেবে কাজ করেন।

(ওএস/অ/অক্টোবর ২৮, ২০১৭)