ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » মিডিয়া » বিস্তারিত

৮০ দশকের সাহসী সাংবাদিক কেন্দুয়ার সমরেন্দ্র বিশ্বশর্মা

২০১৭ নভেম্বর ১৪ ১৭:০৫:৩২
৮০ দশকের সাহসী সাংবাদিক কেন্দুয়ার সমরেন্দ্র বিশ্বশর্মা

মোঃ খায়রুল আলম রফিক : নেত্রকোনার ঐতিহ্যবাহী কেন্দুয়া উপজেলায় কর্মরত ৮০ দশকের সাহসী মফস্বল সাংবাদিক সমরেন্দ্র বিশ্বশর্মা। তার পিতা গৌরাঙ্গ বিশ্বশর্মা ১৯৯২ সনে সপরিবারে কেন্দুয়া উপজেলার গোপালাশ্রম গ্রামের নিজ বাড়ী থেকে ভারতে আশ্রয় নেন। কিন্তু জন্মভূমির প্রতি অকুণ্ঠ ভালোবাসা ও দেশপ্রেম সমরেন্দ্র বিশ্বশর্মাকে দেশ ছাড়তে বাধ্য করেনি।

১৯৮৫ সনে তিনি দৈনিক নব অভিযান পত্রিকায় কেন্দুয়া প্রতিনিধি হিসাবে লেখালেখি শুরু করেন। আমার জানা মতে কোন অন্যায়ের সঙ্গে আপোষ করেননি তিনি। সাহসের সঙ্গে চলছে তার মফস্বল সাংবাদিক জীবন। হামলা, হুমকি ও ষড়যন্ত্রমূলক মামলার কাছে নতি স্বীকার করেননি তিনি।

পর্যায়ক্রমে তিনি দৈনিক জাহান, দৈনিক সমাচার, দৈনিক খবর, দৈনিক আজকের কাগজ, সাপ্তাহিক রাজধানীবার্তা, দৈনিক বাংলারবানী, দৈনিক বাংলার দর্পন, দৈনিক যুগান্তর ও দৈনিক সমকাল পত্রিকায় এলাকার উন্নয়নে মাদক ও জঙ্গীমুক্ত সমাজ গঠনের লক্ষ্যে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশ করে সমাজে বিশাল আস্থার জায়গা দখল নেন তিনি। তার মেধা মননের বিকল্প তিনি নিজেই। মফস্বল সাহসী সাংবাদিকতার ক্ষেত্রে তিনি আমাদের প্রেরণা ও উদারণ হতে পারেন। তার কলমে থেমে নেই সাহসী উচ্চারণ। এই পেশার অনেকেই তাকে কোন অবস্থাতেই পেছনে ফেলতে না পেরে হয়েছে মেধার শত্রু। সাংগঠনিকভাবেও তিনি অনেক এগিয়ে।

২০০৫ সালে প্রেসক্লাবের প্রথমবারের সাধারণ সম্পাদক হিসেবে সকলের সহযোগিতায় কেন্দুয়া প্রেসক্লাবের নামে নিজস্ব ৪ শতাংশ ভূমি ক্রয়, দ্বিতীয় মেয়াদে ২০১০ সালে আধাপাকা ভবন নির্মাণ এবং তৃতীয় মেয়াদে ২০১৬ সালে সংসদ সদস্যের মাধ্যমে জেলা পরিষদের পাঁচ লক্ষ টাকা অনুদান, উপজেলা পরিষদের এক লক্ষ বিশ হাজার টাকা অনুদান ও পৌরসভার উদ্যোগে প্রেসক্লাব সংযোগ পাকা রাস্তা নির্মিত হয়েছে। এছাড়া তিনি কেন্দুয়া সাহিত্য সংসদ, ঝংকার শিল্পী গোষ্ঠী, মহুয়া খেলাঘর আসর, প্রত্যাশা সাহিত্যগোষ্ঠী, গুণীজন সম্মাননা পর্ষদ উত্তরাধিকার ৭১ সংগঠনসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত আছেন। মহান মুক্তিযুদ্ধের পক্ষে তার কলম অবিরাম ধারায় চলমান।

বর্তমানে তিনি কেন্দুয়া উপজেলা প্রেসক্লাবের সভাপতি হিসেবে গত ১৫ই আগস্ট উদযাপন উপলক্ষে ‘বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ’ শীর্ষক স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের মধ্যে বক্তৃতা প্রতিযোগিতার আয়োজন করে ব্যাপক সারা পান। এ অনুষ্ঠানে দেশ বরেন্য সাংবাদিক প্রবীর সিকদার বাংলাদেশ সাংবাদিক সমিতির সাংগঠনিক সম্পাদক এনামুল হক বাবুলসহ অনেকেই উপস্থিত ছিলেন।

এছাড়া ৩ নভেম্বর জেলহত্যা দিবস উপলক্ষে দোয়া ও আলোচনা সভায় কেন্দুয়া সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার মোঃ সোহান সরকার পিপিএম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি গীতিকার মোঃ নুরুল ইসলাম, কেন্দুয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ মোফাজ্জল হোসেন ভূইয়া, মহিলা ভাইস চেয়ারম্যান জাহানারা রোজি, বাংলাদেশ পুলিশ মুক্তিযোদ্ধা কল্যাণ পরিষদ রাজারবাগ পুলিশলাইন্স ঢাকার সভাপতি বীরোচিত মুক্তিযোদ্ধা মোঃ শাহজাহান মিয়া উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার মোঃ বজলুর রহমান, কেন্দুয়া সাহিত্য সংসদের সভাপতি এ্যাডভোকেট আ.ক.ম. বজলুর রহমান তুলিপ ও উপজেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম আহ্বায়ক আনোয়ার পারভেজ খান অংশ নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেন। সাংবাদিক সমরেন্দ্র বিশ্বশর্মা মহান মুক্তিযুদ্ধের চেতনায় দীক্ষিত একজন মুক্ত চিন্তার মানুষ। তার লেখা, সততা ও সাহসীকতা মফস্বল সাংবাদিকদের অনেক প্রেরনা যোগায়।

বর্তমানে তিনি দৈনিক সমকাল পত্রিকার কেন্দুয়া প্রতিনিধি এবং দৈনিক ময়মনসিংহ প্রতিদিন পত্রিকার উপদেষ্টা সম্পাদক ও অপরাধ সংবাদ ২৪ ডটকম এর সহ-সম্পাদকের দায়িত্বে আছেন। এ ছাড়া তিনি বাংলাদেশ অনলাইন সাংবাদিক ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির উপদেষ্টার দায়িত্বে আছেন।

সাংবাদিক সমরেন্দ্র বিশ্বশর্মার পারিবারিক জীবনও খুব সুন্দর। তার স্ত্রী একজন শিক্ষিকা, বড় ছেলে জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগে প্রথম বর্ষে অধ্যায়নরত। বড় ও ছোটকন্যা কেন্দুয়া জয়হরি স্প্রাই সরকারি উচ্চ বিদ্যালয়ে যথাক্রমে নবম ও সপ্তম শ্রেণিতে অধ্যায়নরত। তিনি একজন সঙ্গীত শিল্পী এবং নাট্য অভিনেতা।

সম্প্রতি তার বিরুদ্ধে অপপ্রচারের নিন্দা জানিয়ে তিনি বলেন, প্রতিহিংস্যা পরায়ন হয়ে আমার বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে যার কোন সত্যতা নেই। প্রেসক্লাব পরিচালনাকালে যদি এক টাকারও কোন অনিয়ম দুর্নীতি হয়ে থাকে, সে প্রমাণ কেউ দিতে পারলে তিনি সাংবাদিকতা পেশা ছেড়ে দিবেন। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করতে গিয়েই তার বিরুদ্ধে একটি মহল অপপ্রচার চালাচ্ছে বলে তিনি দাবী করেন।



(কেএআর/এসপি/নভেম্বর ১৪, ২০১৭)