ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » শিল্প-সাহিত্য » বিস্তারিত

কবি নাজমুল হক নজীর’র ২য় মৃত্যুবার্ষিকী আজ

২০১৭ নভেম্বর ২৩ ১৬:২৬:১৬
কবি নাজমুল হক নজীর’র ২য় মৃত্যুবার্ষিকী আজ

এনামুল এইচ রুবেল : আজ ২৩শে নভেম্বর কবি নাজমুল হক নজীর এর ২য় প্রয়াণবার্ষিকী।২০১৫সালের এই দিনে কবি পরোলোক গমন করেন। ত্রিশোত্তর আধুনিক বাংলা কবিতার অনন্য আধুনিক কবি নাজমুল হক নজীর।

১৯৫৫সালের ২৫শে সেপ্টেম্বর কবি ফরিদপুর জেলার শিয়ালদী গ্রামে জন্মগ্রহণ করেন। পিতা বজলার রহমান মোল্যা, মাতা আছিরণ নেছা। শ্লোগানের কবি নাজমুল হক নজীর এর কবিতায় উঠে এসেছে রোমান্টিকতা, দ্রোহ চিন্তা, গভীর জীবনবোধ এবং যাপিত জীবনের নানা অনুসঙ্গ। বাঙ্গালি জাতির শ্রেষ্ঠ অর্জন মহান স্বাধীনতা যুদ্ধে অংশ গ্রহণকারী এই কবি তাঁর কবিতায় খোঁদাই করেছেন মুক্তিযুদ্ধের গৌরব গাঁথা। কবি’র বিখ্যাত কবিতা আয়নায় আপন অবয়ব, নোনা জলের বাসিন্দা, ভোর হতে আর কতোক্ষণ।

কবি’র সবচেয়ে আলোচিত কাব্যগ্রন্থ নোনা জলের বাসিন্দা। আর এ কাব্যগ্রন্থের বহুল পঠিত পংক্তি-তোমাকে পাওয়া আজ শক্ত কাজ/তার চেয়ে জানুক দেয়াল/জানুক রাজপথ/ভালোবাসার পদাবলি নিয়ে/এই পথে এই খানে ভীড় করেছি কতোবার। এছাড়া স্বৈরিণী স্বদেশ, কালো জোছনার এক চুমুক, কার কাছে বলে যাই, ঘুরে দাঁড়াই স্বপ্ন পুরুষ, স্বপ্ন বাড়ি অবিরাম, এভাবে অবাধ্য রঙিন, ভিটেমাটি স্বরগ্রাম, প্রভৃতি তাঁর কাব্যগ্রন্থ। সাধনার ফসল, আবার শ্লোগান, ইষ্টি কুটুম মিষ্টি কুটুম কবি’র ছড়ার বই ও সম্পাদিত গ্রন্থ- গাজী খোরশেদুজ্জামানের কিশোর কবিতা এবং ফরিদপুর অঞ্চলের ইতিহাস বিষয়ক গবেষণা গ্রন্থ-আমাদের ফরিদপুর-১ অঞ্চল।

কবি’র ৯টি কাব্যগ্রন্থ,৩টি ছড়া, ১টি ইতিহাস গ্রন্থ, ১টি সম্পাদিত গ্রন্থ, নির্বাচিত কবিতা ও কবিতা সমগ্র প্রকাশিত হয়েছে।সনাতন ধর্মে বিশ্বাসীদের মধ্যে মতুয়া মতবাদে অনুসারীগণের জন্য কবি বেশকিছু গান লিখেছেন। জীবদ্দশায় কবি’র শ্রেষ্ঠ সম্মাননা- ভারত থেকে রাহিলা সাহিত্য পুরস্কার এছাড়া কবি শামসুর রাহমান স্মৃতি পুরস্কার, কবি খান মুহাম্মদ মঈনুদ্দীন সাহিত্য পুরস্কার,কবি গোবিন্দ চন্দ্র দাস স্মৃতি পদক,শ্রী হরিদর্শন পুরস্কার, আমীর প্রকাশন সাহিত্য পুরস্কার, গীতিকার ক্লাব সম্মাননা,এশিয়া ছিন্নমূল মানবাধিকার বাস্তবায়ন ফাউন্ডেশন সম্মাননা, মেরিট অব ডিএক্স পুরস্কার, নির্ণয় কবি বাবু ফরিদী স্মৃতি পদক,মির্জা আবুল হোসেন পদকপ্রভৃতি।

কবির প্রয়াণ দিবস উপলক্ষ্যে কবির বাসভবন ঝর্ণাধারায় আলোচনা সভা, মিলাদ ও তাঁর কবিতা পাঠের মধ্য দিয়ে তাঁকে স্মরণ করবে কবি নজীর একাডেমি। এ অনুষ্ঠান প্রধান অতিথি হিসেবে হিসেবে উপস্থিত থাকবেন ফরিদপুর-১ আসনের সংসদ সদস্য মো: আব্দুর রহমান, সভাপতিত্ব করবেন এস এম মফিজুর রহমান সহযোগী অধ্যাপক, ঢাকা বিশ্ববিদ্যালয় ও সভাপতি কবি নাজমুল হক নজীর একাডেমি।

(ওএস/এসপি/নভেম্বর ২৩, ২০১৭)