ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » অর্থ ও বাণিজ্য » বিস্তারিত

খাদ্যপণ্যের মেশিনে সেজেছে বাপা ফুডপ্রো

২০১৭ নভেম্বর ২৪ ১৫:৩১:৪৯
খাদ্যপণ্যের মেশিনে সেজেছে বাপা ফুডপ্রো

স্টাফ রিপোর্টার :খাদ্য প্রক্রিয়াকরণ মেশিনে সেজেছে ‘পঞ্চম বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপো ২০১৭’। রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) খাদ্যপণ্যের সরঞ্জাম নিয়ে বৃহস্পতিবার শুরু হয়েছে এ মেলা। তিন দিনব্যাপী এই মেলা চলবে আগামী ২৫ নভেম্বর পর্যন্ত।

মেলায় বাংলাদেশ, ভারত, থাইল্যান্ড, কোরিয়া, তাইওয়ান, চীন, জার্মানি, সিঙ্গাপুর, জাপান, নেদারল্যান্ড, তুরস্ক, ইউক্রেন, মালয়েশিয়া এবং যুক্তরাষ্ট্রসহ ১৬টি দেশের ১২০টি প্রতিষ্ঠান ২৫০টি স্টল বসেছে। স্টলে প্রতিষ্ঠানগুলো নিজেদের পণ্য ও সেবা প্রদর্শন করছে।

এমন একটি স্টল দিয়েছে পাকোনা ইঞ্জিনিয়ার্স প্রাইভেট লিমিটেড। স্টলটিতে শোভা পাচ্ছে চিপস, চানাচুর জাতীয় খাবার প্যাকেট করার মেশিন। একটি মেশিন দিয়েই চিপস, চানাচুর, পপকন জাতীয় সব খাদ্য প্যাকেট করা সম্ভব বলে জানান প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা প্রকৌশলী আলিম আল রাজি।

তিনি বলেন, ভারত থেকে মেশিনটি আমদানি করে দেশের বাজারে বিক্রি করা হয়। মেশিনটির মূল্য ৮৫ হাজার ডলার। একটি মেশিন দিয়েই চিপস, চানাচুর, ডিটারজেন, লবন, মসলাসহ এ জাতীয় সব পণ্য প্যাকেট করা যাবে।

মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, স্টলে স্টলে শোভা পাচ্ছে বাহারি খাদ্যপণ্যের মেশিন। কোনটা দিয়ে খাদ্য তৈরি করা হয়। আবার কোনটা খাদ্যপণ্য প্যাকেটজাত করা হয়। খাদ্যপণ্যের প্যাকেটের ওপর মেয়াদ লেখার মেশিনও আছে কোনো কোনো স্টলে।

খাদ্যপণ্যের প্যাকেটের ওপর মেয়াদ লেখার মেশিন নিয়ে এসেছে ওসেনিক ট্রেডিং কর্পোরেশন। প্রতিষ্ঠানটির স্টলে গিয়ে মেশিনটি কীভাবে কাজ করে? কেউ জানতে চাইলে তাৎক্ষণিকভাবে মেশিনের কার্যকারীতা দেখিয়ে দেয়া হচ্ছে। মেশিনের একটি নির্দিষ্ট অংশের নিচ দিয়ে কাগজ জাতীয় কিছু নিয়ে গেলেই তাতে উৎপাদনের তারিখ এবং মেয়াদ শেষের তারিখের সিল পড়ে যাচ্ছে।

প্রতিষ্ঠানটির ম্যানেজার মানজারুল ইসলাম সিফার বলেন, আমরা আট বছর ধরে এই মেশিন বিক্রি করছি। মেশিনের পাশাপাশি সিলের কালিও বিক্রি করি। এবারই প্রথম বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপোতে অংশগ্রহণ করছি। বৃহস্পতিবার থেকে মেলা শুরু হয়েছে। দর্শণার্থীদের সাড়া পেয়েছি। অনেকেই আসছে, মেশিন এবং মেশিনের কার্যকারীতা দেখতে।

মেলায় খাদ্যপণ্য তৈরির কেমিক্যাল সামগ্রী নিয়ে এসেছে ডিএমএস লিমিটেড। প্রতিষ্ঠানটির স্টলে কথা হয় অ্যাসিসটেন্ট ম্যানেজার মো. জাহিদ হাসানের সঙ্গে।

তিনি বলেন, আমরা চিপস, বিস্কুট, চকলেট বার, আইসক্রিম, নুডলস, লাচ্ছি, জুস, বাটার বান, কেকসহ বিভিন্ন খাদ্য পণ্য তৈরির কেমিক্যাল বিক্রি করি। সেই সব কেমিক্যাল নিয়েই মেলায় এসেছি। মেলায় দর্শণার্থীদের মোটামুটি সাড়া পাওয়া যাচ্ছে।

বাংলাদেশ এগ্রো প্রসেসরস অ্যাসোসিয়েশন (বাপা) এবং এক্সট্রিম এক্সিবিশন অ্যান্ড ইভেন্ট সল্যুশন লিমিটেড আয়োজিত তিন দিনব্যাপী এ মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকছে।

মেলা আয়োজনের বিষয়ে বাপার সভাপতি এ এফ এম ফখরুল ইসলাম মুন্সি বলেন, দেশে ও বিদেশে প্রসেসিং ফুডের প্রচুর পরিমাণ চাহিদা রয়েছে। আমরা সে অনুযায়ী উৎপাদন করতে পারছি না। বিভিন্ন ধরনের সমস্যার কারণে আমরা এখনও বেশ পেছনে পড়ে রয়েছি, যেখানে বড় একটি বাজার রয়েছে। এসব সমস্যা থেকে বেরিয়ে আরও ধাপে ধাপে এগিয়ে যেতে আমরা এ মেলার আয়োজন করে যাচ্ছি।

(ওএস/এসপি/নভেম্বর ২৪, ২০১৭)