ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » প্রবাসের চিঠি » বিস্তারিত

প্রধানমন্ত্রীর নির্দেশে নিউ ইয়র্ক মহানগর আ. লীগের জাকারিয়া চৌধুরী বহিস্কার

২০১৭ নভেম্বর ২৮ ১৫:২৮:০৯
প্রধানমন্ত্রীর নির্দেশে নিউ ইয়র্ক মহানগর আ. লীগের জাকারিয়া চৌধুরী বহিস্কার

নিউ ইয়র্ক : আওয়ামীলীগের সাংগঠনিক শৃঙ্খলা ভঙ্গের অভিযোগসহ দলের নীতি আদর্শ ও চেতনা মূল্যবোধবিরোধী কর্মকাণ্ডে লিপ্ত থাকায় নিউ ইয়র্ক মহানগর আওয়ামীলীগের জ্যেষ্ঠ সহ-সভাপতি জাকারিয়া চৌধুরীকে বহিস্কার করা হয়েছে।বাংলাদেশ আওয়ামীলীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে তাকে বহিস্কার করা হয়েছে বলে গত রবিবার নিউ ইয়র্ক মহানগর আওয়ামীলীগের সভাপতি ও সাধারন সম্পাদকের স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়।

গত ২০ নভেম্বর জ্যাকসন হাইটসের একটি রেস্তোরাঁয় অনুষ্ঠিত নিউ ইয়র্ক মহানগর আওয়ামী লীগের কার্যকরী পরিষদের এক সভায় যুক্তরাষ্ট্র আওয়ামীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমানের স্বেচ্ছাচারিতায় দলীয় বিধি লঙ্ঘন করে নিউ ইয়র্ক মহানগর আওয়ামীলীগের জ্যেষ্ঠ সহ-সভাপতি জাকারিয়া চৌধুরীকে নিয়ম বহির্ভূতভাবে নতুন সভাপতি হিসেবে মৌখিক ঘোষনা দেন। নিউ ইয়র্ক মহানগর আওয়ামীলীগের সভাপতি কমান্ডার নুর নবী তাঁর অভিবাসন সংক্রান্ত কাজে দেশে অবস্থানের ফলে জাকারিয়া চৌধুরী ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করছিলেন।

কয়েকমাস আগেও জ্যাকসন হাইটসের বাংলাদেশ প্লাজায় অনুষ্ঠিত নিউ ইয়র্ক মহানগর আওয়ামীলীগের এ সভায় যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি সিদ্দিকুর রহমান ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালনকারী জাকারিয়া চৌধুরীকে ভারমুক্ত করে সভাপতির দায়িত্ব প্রদানের মৌখিক ঘোষনা দিয়েছিলেন।সাংগঠনিক রীতি অনুযায়ী মৌখিকভাবে কথায় কথায় কাউকে দায়িত্ব প্রদান ও অব্যাহতি প্রদানের কোন ক্ষমতা তাঁর নেই বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের সিনিয়র নেতা-কর্মিরা।

তাঁরা উল্লেখ করে বলেন, আওয়ামী লীগ কারো বাপ-দাদার পৈতৃক সম্পত্তি নয় যে কথায় কথায় কাউকে দায়িত্ব প্রদান ও অব্যাহতি দেওয়া যায়।

যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের সিনিয়র নেতাকর্মীরা জানান, দলীয় নিয়ম কানুন উপেক্ষা করে সিদ্দিকুর রহমান কথায় কথায় বিভিন্ন নেতাদের দায়িত্ব প্রদান ও অব্যাহতি দিয়ে থাকেন। যা দলের গঠনতন্ত্র বহির্ভূত। তার এহেন হীন কর্মাকান্ডের শিকার হয়েছেন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কসহ অন্যান্য অঙ্গরাজ্যের অসংখ্য নেতাকর্মী। তারা অতিষ্ট হয়ে সিদ্দিকুর রহমানের নানা অপকর্মের প্রতিবাদে এবং তাকে সভাপতির পদ থেকে অপসারনের জন্য নিউ ইয়র্কসহ বিভিন্ন অঙ্গরাজ্যে নতুন করে আন্দোলন শুরু হয়েছে বলে জানা গেছে।

(বিএস/এসপি/নভেম্বর ২৮, ২০১৭)