ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » দেশের বাইরে » বিস্তারিত

ট্রাম্পের সিদ্ধান্তে যুক্তরাষ্ট্রকে অনুতপ্ত হতে হবে : ইরান

২০১৭ ডিসেম্বর ০৮ ১৪:৪৮:০৩
ট্রাম্পের সিদ্ধান্তে যুক্তরাষ্ট্রকে অনুতপ্ত হতে হবে : ইরান

আন্তর্জাতিক ডেস্ক :ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতার পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ড. আলী আকবর বেলায়েতি বলেছেন, ফিলিস্তিনের বায়তুল মুকাদ্দাস শহর সম্পর্কে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে সিদ্ধান্ত নিয়েছেন তার পরিণামে দেশটিকে লজ্জিত ও অনুতপ্ত হতে হবে। এ সিদ্ধান্ত মুসলিম বিশ্বের কাছে মার্কিন রাজনৈতিক জীবনের জন্য চূড়ান্ত বিপর্যয় ডেকে আনবে।

ইরানের রাজধানী তেহরানে অনুষ্ঠিত ৩১তম আন্তর্জাতিক ইসলামি ঐক্য সম্মেলনের সমাপনী অধিবেশনে দেয়া বক্তৃতায় আলী আকবর বেলায়েতি এসব কথা বলেছেন। তিনি সুস্পষ্ট করে বলেন, ট্রাম্পের বোকামিপূর্ণ সিদ্ধান্তের কারণে আমেরিকাকে পরিতাপ করতে হবে। কারণ ট্রাম্পের এ সিদ্ধান্ত বিশ্বের দেড়শ কোটি মুসলমানের ওপর নেতিবাচক প্রভাব ফেলবে।

ইহুদিবাদী ইসরাইলের রাজধানী তেল আবিব থেকে মার্কিন দূতাবাস সরিয়ে বায়তুল মুকাদ্দাসে নেয়ার বিষয়ে ১৯৯৫ সালে মার্কিন কংগ্রেসে একটি প্রস্তাব পাস হলেও ইস্যুটির সংবেদনশীলতা বিবেচনায় নিয়ে আজ পর্যন্ত দেশটির কোনো প্রেসিডেন্ট সে প্রস্তাব বাস্তবায়নের উদ্যোগ নেন নি। কিন্তু ট্রাম্প শেষ পর্যন্ত তা করলেন এবং বুধবার তিনি চুড়ান্ত ঘোষণায় বায়তুল মুকাদ্দাসকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়েছেন। এছাড়া ট্রাম্প জানিয়েছেন, তেল আবিব থেকে মার্কিন দূতাবাস বায়তুল মুকাদ্দাসে সরিয়ে নেয়া হবে। ট্রাম্পের এ ঘোষণায় সারা বিশ্বে নিন্দা ও প্রতিবাদের ঝড় উঠেছে।

(ওএস/এসপি/ডিসেম্বর ০৮, ২০১৭)