ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » জাতীয় » বিস্তারিত

‘আগামী বছর থেকে সব খাতের দুর্নীতিবাজকে ধরা হবে’

২০১৭ ডিসেম্বর ০৯ ১৩:২৯:১৭
‘আগামী বছর থেকে সব খাতের দুর্নীতিবাজকে ধরা হবে’

স্টাফ রিপোর্টার :দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, আগামী বছর থেকে সব খাতে তালিকা করে বড় বড় দুর্নীতিবাজদের ধরে আইনের আওতায় আনা হবে। আমরা স্পষ্টভাবে বলতে চাই জনগণের টাকা লুটপাট করার দিন শেষ। জনগণের টাকা নিয়ে আর ছিনিমিনি খেলতে দেয়া হবে না।

শনিবার সকালে সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ের সামনে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসের অনুষ্ঠানের উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশে এবারই প্রথম আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস জাতীয়ভাবে উদযাপিত হওয়ায় উচ্ছ্বাস প্রকাশ করেন ইকবাল মাহমুদ।

তিনি বলেন, দুর্নীতি কারো একার পক্ষে প্রতিরোধ করা সম্ভব নয়। সরকার, বিরোধী দল ও জনগণসহ সকলকে এগিয়ে আসতে হবে। সবাই এগিয়ে এলে দুর্নীতি প্রতিরোধ করা সম্ভব হবে বলে মন্তব্য করেন তিনি।

বিদেশে পাচার করা অর্থ ফেরত আনার ব্যাপারে দুদকের কার্যক্রম সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, মামলা হচ্ছে, আরও মামলা হবে, তদন্ত হবে, চার্জশিট দিতে হবে। আমরা ইন্টারপোলের মাধ্যমে ব্যবস্থা নেবো।

সব দুর্নীতিবাজকে একসঙ্গে ধরা সম্ভব নয়। তবে আমরা আগামী বছর থেকে তদন্ত ও প্রমাণ সাপেক্ষে বড় বড় দুর্নীতিবাজদের আইনের আওতায় আনতে আমরা অভিযান পরিচালনা করবো। কোনো দুর্নীতবাজকে ছাড় দেয়া হবে না।

বেসিক ব্যাংকের সাবেক চেয়ারম্যান ও সাবেক পরিচালকদের দুই দফায় জিজ্ঞাসাবাদ করা হয়েছে। কি ধরনের দুর্নীতির তথ্য পাওয়া গেলো জানতে চাইলে তিনি বলেন, ‘তদন্তের বিষয় বলা ঠিক হবে না। তবে জনগণের টাকা নিয়ে যারা ছিনিমিনি খেলছে তাদের রেহাই নেই। বেসিক ব্যাংক শুধু নয়, দুর্নীতি করলে কেউই রেহাই পাবে না। অপরাধ করলে শাস্তি পেতেই হবে, এটা আমাদের স্ট্যান্ড।’

আমরা একটি ম্যাসেজ দিতে চাই, ‘আপনারা যারা জনগণের অর্থ নিয়ে কাজ-কারবার করছেন, আপনারা ন্যায়নীতি মানবেন, ব্যাংকি ল অ্যান্ড প্র্যাকটিস সম্পর্কে জানবেন এবং সে অনুযায়ী কাজ করবেন। জনগণের টাকা নিয়ে ছিনিমিনি খেলার দিন শেষ।’

হাজার বছর ধরে দুর্নীতি হচ্ছে। সবার ঐকান্তিক চেষ্টায় দুর্নীতি প্রতিরোধ সম্ভব বলে মন্তব্য করেন তিনি।

আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস উদ্বোধনের পর দুদকের চেয়ারম্যানের নেতৃত্বে একটি র্যালি বের হয়।

(ওএস/এসপি/ডিসেম্বর ০৯, ২০১৭)