ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » শিল্প-সাহিত্য » বিস্তারিত

গুগল ডুডলে বেগম রোকেয়া

২০১৭ ডিসেম্বর ০৯ ১৩:৫৯:৩৫
গুগল ডুডলে বেগম রোকেয়া

নিউজ ডেস্ক : বাঙালি নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার সম্মানে ডুডল সাজিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সার্চ ইঞ্জিন গুগল। আজ (৯ ডিসেম্বর) শনিবার একইসঙ্গে এই মহীয়সী নারীর জন্ম ও মৃত্যুদিন। গুগলের ডুডলে আজকের দিনটি উৎসর্গ করা হয়েছে রোকেয়াকে।

গুগলের হোমপেজে ঢুকলে দেখা যাচ্ছে, সাদা পোশাকে চশমা পরা এক নারী বই হাতে হেঁটে যাচ্ছেন। আর তার পেছনে পেতে রাখা এক সোফায় একটি বই খোলা অবস্থায় পড়ে আছে। ছবিটার ওপরে ক্লিক করতেই দেখা গেল ঊনবিংশ শতাব্দীর খ্যাতিমান সাহিত্যিক ও সমাজ সংস্কারক বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন সম্পর্কে নানা রকম তথ্য।

বছর জুড়েই আলোচিত বিষয় ও ব্যক্তিদের সম্মান জানানো হয় বিশ্বজুড়ে সর্বাধিক জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের ডুডলে। গতকাল রাত ১২টার পর থেকে গুগলে প্রবেশ করলেই তাকে নিয়ে তৈরি ছবিটি দেখা যাচ্ছে।

উনবিংশ শতাব্দীর খ্যাতিমান বাঙালি সাহিত্যিক ও সমাজ সংস্কারক বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন ১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার পায়রাবন্দ গ্রামে জন্মগ্রহণ করেন।

তার প্রকৃত নাম ‘রোকেয়া খাতুন’ এবং বৈবাহিক সূত্রে নাম ‘রোকেয়া সাখাওয়াত হোসেন’। তার বাবা জহীরুদ্দিন মোহাম্মদ আবু আলী হায়দার সাবের সম্ভ্রান্ত জমিদার ছিলেন। তার মা রাহাতুন্নেসা সাবেরা চৌধুরানী। রক্ষণশীল মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেও রোকেয়া নারী জাগরণের অগ্রদূতের ভূমিকায় অবতীর্ণ হন। উনবিংশ শতাব্দীর খ্যাতিমান বাঙালি সাহিত্যিক ও সমাজ সংস্কারক রোকেয়া ১৯৩২ সালের ৯ ডিসেম্বর মারা যান।

বিশিষ্ট ব্যক্তিদের জন্ম বা মৃত্যু দিবসে তাদের অবদান সম্পর্কে মানুষকে জানানোর প্রচেষ্টার অংশ হিসেবে ডুডল বানায় গুগল, যেখানে ক্লিক করলেই ওই ব্যক্তি সম্পর্কে বিভিন্ন তথ্য বেরিয়ে আসে। ব্যক্তি ছাড়াও বিভিন্ন দিবস এবং ঐতিহাসিক ঘটনা স্মরণেও বিশেষ ডুডল বানায় যুক্তরাষ্ট্রভিত্তিক এই সার্চ ইঞ্জিন।

(ওএস/এসপি/ডিসেম্বর ০৯, ২০১৭)