ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » জাতীয় » বিস্তারিত

মায়ের স্মৃতিচারণ করে কাঁদলেন প্রধানমন্ত্রী

২০১৭ ডিসেম্বর ০৯ ১৫:৫৯:০৭
মায়ের স্মৃতিচারণ করে কাঁদলেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক :বেগম রোকেয়া পদক-২০১৭ প্রদান অনুষ্ঠানে মা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের স্মৃতিচারণ করে কাঁদলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর কান্না জড়িত কণ্ঠে এমন স্মৃতিচারণে দর্শক সারির অনেকেই চোখের জল মুছেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ৭ মার্চের বক্তব্যের পেছনে তার মায়ের ভূমিকা ও ১৫ আগস্টের নির্মম হত্যাকাণ্ডে বাবা-মা, ভাই-বোনসহ পরিবারের সবাইকে হারানোর সেই রাতের কথা বলতে গিয়ে কেঁদে ফেলেন প্রধানমন্ত্রী। সেই মর্মান্তিক ঘটনার কথা বলতে গিয়ে কিছু সময়ের জন্য স্তব্ধ হয়ে যান প্রধানমন্ত্রী। আবেগরুদ্ধ কণ্ঠে তিনি বলেন, সেই ঘটনার কথা মনে পড়লে আমি ঠিক থাকতে পারি না।

কিছুক্ষণ নীরব থেকে আবেগ নিয়ন্ত্রণের চেষ্টা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় মিলনায়তন জুড়েই যেন একটা নীরব কান্নার সৃষ্টি হয়। পরে প্রধানমন্ত্রী স্মৃতিচারণ করে বলেন, সেই রাতে আমার মাকে হত্যাকারীরা নিয়ে যেতে চেয়েছিল। কিন্তু তিনি তাদের সাথে যাননি। বরং তার স্বামী বঙ্গবন্ধুর সাথে মৃত্যুকেই বেছে নিয়েছিলেন।

তিনি বলেন, ‘কোন সাধারণ নারী হলে হয়তো বাঁচার চেষ্টা করত। কিন্তু তিনি মৃত্যুকেই আলিঙ্গন করেছেন।’ অশ্রুসজল চোখে এমন বক্তব্য শেষে চোখ মুছেন তিনি। এ সময় দর্শকসারিতেও অনেককেই চোখ মুছতে দেখা যায়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের প্রসঙ্গে বলেন, সেই ভাষণের আগে অনেকেই বঙ্গবন্ধুকে নানা ধরনের বুদ্ধি-পরামর্শ দিয়েছিল। কিন্তু বেগম ফজিলাতুন্নেছাই বঙ্গবন্ধুকে বলেছিলেন, তোমার মনে যা আসে তুমি তাই বলবে, কারণ তুমি এই বাঙলার মানুষদের জন্য এতদিন সংগ্রাম করেছ। তুমি জানো কি বলতে হবে। আর স্ত্রীর পরামর্শ শুনেই বঙ্গবন্ধু সৃষ্টি করলেন সেই ‘অমর কবিতা’, ‘বিশ্বের সর্বশ্রেষ্ঠ ভাষণ’।

অনুষ্ঠানে দেশের স্বনামধন্য পাঁচ নারীর হাতে ২০১৭ সালের বেগম রোকেয়া পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বেগম রোকেয়া দিবস-২০১৭ উপলক্ষে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই পদক বিতরণ করেন।

(ওএস/এসপি/ডিসেম্বর ০৯, ২০১৭)