ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » বিজ্ঞান ও প্রযুক্তি » বিস্তারিত

ফুরিয়ে যাওয়া বছরের সেরা ১০ ডিভাইস

২০১৭ ডিসেম্বর ২০ ১১:০১:৫৪
ফুরিয়ে যাওয়া বছরের সেরা ১০ ডিভাইস

নিউজ ডেস্ক : ২০১৭ সাল শেষ হতে চললো। এ বছরটা নিত্যনতুন প্রযুক্তি ও উদ্ভাবন দেখেছে বিশ্ববাসী। বিশেষ করে কৃত্রিম বুদ্ধিমত্তার উত্থানের বছর ছিল ২০১৭। তবে বিভিন্ন ডিভাইস ছিল মানুষের আগ্রহের কেন্দ্র বিন্দু। বিশেষ করে ফোন। এবছর বেশ কিছু ফোন এসেছে তার খোঁজে গুগলে হুমড়ি খেয়ে পড়েছেন প্রযুক্তিপ্রেমীরা। গুগল এবার জানিয়ে দিল বিশ্বব্যাপী সবথেকে বেশি সার্চ হওয়া ফোনের লিস্ট।

সাধারণত বছরের সবথেকে দামী ফোনগুলি জায়গা করে নেয় এই লিস্টে। এই বছরেও তার ব্যতিক্রম নয়।

এছাড়াও গেমিং কনসোল জায়গা করে নিয়েছে এই বছরের সবথেকে বেশি সার্চ হওয়া কন্সিউমার টেক প্রোডাক্টের লিস্টে। আসুন দেখে নেওয়া যাক সেই লিস্টের গ্যাজেটগুলো।

অ্যাপল আইফোন এইট
অ্যাপলের আইফোন এই বছরের শেষের দিকে আন্তর্জাতিক বাজারে আসে। এটি এখন বাংলাদেশেও পাওয়া যাচ্ছে। এটি খুঁজতে নেটে অহরহ সার্চ করেছেন টেকস্যাভিরা।

অ্যাপল আইফোন এক্স।
অ্যাপলের দশম বর্ষপুর্তিতে প্রতিষ্ঠানটি বাজারে আনে আইফোন এক্স। যেটাকে আইফো টেন বলা হচ্ছে। এই ফোনের প্রধান আকর্ষণ ফুল স্ক্রিন ওলিড ডিসপ্লে।

নিনটেন্ডো সুইচ
এটি নিনটেন্ডোর সপ্তম জেনারেশন গেমিং কনসোল। এই কনসোলের মাধ্যমে টিভি ও মোবাইল দুই ডিভাইসেই গেম খেলতে পারবেন গ্রাহকরা। এছাড়াও খেলা যাবে মারিওর মতো ক্লাসিক গেম। তা ছাড়াও রয়েছে কয়েক হাজার গেম। বাড়িতে বসে সিঙ্গেল প্লেয়ার ও মাল্টিপ্লেয়ার দুই খেলতে পারবেন গ্রাহকরা।

স্যামসাং গ্যালাক্সি এস এইট
গত মার্চে লঞ্চ হয়েছিল ফোনটি। বাংলাদেশেও এটি মিলছে। এটি স্যামসাংয়ের সর্বশেষ ফ্লাগশিপ ফোন।

মাইক্রোসফট এক্সবক্স ওয়ান এক্স
এই বছর লঞ্চ হওয়া মাইক্রোসফট এক্সবক্স ওয়ান এক্স এর ফিচার অনেকটাই এক্সবক্স ওয়ান এসের মত। যদিও পাওয়ারের দিক থেকে নতুন এই মডেল আগের মডেলের থেকে চার গুণ শক্তিশালী।

নকিয়া ৩৩১০
নকিয়া এই বছর লঞ্চ করেছিল তাদের ফিচার ফোন নকিয়া ৩৩১০। গ্রাহকদের মনে পুরনো আবেগ ফিরে আসে এই ফোন লঞ্চের খবরে। যদিও থ্রিজি বা ফোরজি কানেক্টিভিটি না থাকায় গ্রাহকদের মন জয় করতে পারেনি ফোনটি।

রেজর ফোন
গেমিং হার্ডওয়ার বানানোর জন্য নাম রয়েছে রেজারের। এবার ফ্ল্যাগশিপ হার্ডওয়ার ব্যাবহার করে রেজার লঞ্চ করলো রেজর ফোন। যদিও এটাই কোম্পানির বানানো প্রথম ফোন।

অপো এফ ফাইভ
গত নভেম্বরে লঞ্চ হয়েছে অপো এফ ফাইভ। কম দামে বেজেল লেস ডিসপ্লে আর দারুন এআই ক্যামেরা দিয়ে গ্রাহকদের মন কেড়েছে এই ফোন।

ওয়ান প্লাস ফাইভ
চীনের ফ্লাগশিপ কিলার স্মার্টফোন কিলার ওয়ান প্লাস। প্রতিষ্ঠানটির সর্বশেষ ফ্লাগশিপ ফোন ওয়ান প্লাস।

নকিয়া ৬
এই ফোনটি ছিল নোকিয়ার নতুন জন্মের পর লঞ্চ হওয়া প্রথম ফোন। বছরের অন্যতম বেস্টসেলিইং এই ফোনের স্টক নিমেশে শেষ হয়ে গিয়েছিল।

(ওএস/অ/ডিসেম্বর ২০, ২০১৭)