ঢাকা, সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৫

প্রচ্ছদ » লাইফস্টাইল » বিস্তারিত

সৌন্দর্য চর্চায় ক্যাস্টর অয়েল

২০১৮ জানুয়ারি ১০ ১৫:১৬:৫৪
সৌন্দর্য চর্চায় ক্যাস্টর অয়েল

লাইফস্টাইল ডেস্ক :রবীন্দ্রনাথ ঠাকুরের আমার ছেলেবেলায় ক্যাস্টর অয়েল ওষুধ হিসেবেই এসেছে। এই তেলের গুণপনা এখনো কম নয়। সৌন্দর্যচর্চায় এখনো আছে এই ক্যাস্টর অয়েল। চুল গজাতে নাকি সাহায্য করে ক্যাস্টর তেল। এমন কথা শুনেছেন কমবেশি সবাই। ভ্রু গজাতেও ক্যাস্টর তেল? আচ্ছা, সে না হয় মেনে নেওয়া গেল। তাই বলে ত্বকেও ক্যাস্টর তেল? কার্যকারিতা রয়েছে কি না, থাকলেও কীভাবে ব্যবহার করলে উপকার পাওয়া যাবে—এমন প্রশ্নের উত্তর খোঁজা হয়েছে এই প্রতিবেদনে।

বিন্দিয়া এক্সক্লুসিভ বিউটি কেয়ারের রূপবিশেষজ্ঞ শারমিন কচি জানালেন, রূপচর্চার নানা ক্ষেত্রেই ক্যাস্টর তেলের ব্যবহার রয়েছে। শুধু চুল কিংবা ভ্রু গজানোর জন্যই নয়, ত্বকের সুস্থতায় এই তেল বেশ উপকারী। তবে এটি সরাসরি ব্যবহার করা যাবে না।

ক্যাস্টর অয়েলের যত গুণ

#চুল পড়া কমাতে সাহায্য করে। নতুন চুল গজাতেও কার্যকর। চুলের আগা ফাটা রোধ করে।
# ভ্রু পড়ে যাওয়া বন্ধ হতে বেশ উপকারী ক্যাস্টর তেল। নতুন ভ্রু এবং পাপড়ি গজাতেও সাহায্য করে।
#ত্বকের বলিরেখা কমাতে কাজে দেবে ক্যাস্টর তেল। গোড়ালি ফেটে যাওয়া রোধেও কার্যকর।

চিকিৎসকের দৃষ্টিতে

ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের চর্মরোগ বিভাগের সহকারী অধ্যাপক তুষার সিকদার জানালেন, নতুন করে চুল গজাতে ক্যাস্টর তেল ব্যবহার করা যেতে পারে। তবে এটি প্রতিদিন ব্যবহার করা ঠিক নয়।

ক্যাস্টর তেল ব্যবহারের নিয়ম

চুলে

নারকেল তেলের সঙ্গে ক্যাস্টর তেল মিশিয়ে মাথার ত্বকে লাগাতে পারেন। শারমিন কচি জানালেন ক্যাস্টর তেল যতটা নেবেন, নারকেল তেল নিতে হবে তার দ্বিগুণ পরিমাণ। আধা চামচ ক্যাস্টর তেলের সঙ্গে এক চামচ নারকেল তেল মেশাতে হবে। মিশ্রণটি একটু গরম করে তুলার সাহায্যে চুলের গোড়ায় লাগিয়ে নিন। রাতে এ মিশ্রণ লাগিয়ে সকালে শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে দুই দিন এই মিশ্রণ ব্যবহার করতে পারেন।

ভ্রু আর পাপড়িতে

দুই ফোঁটা ক্যাস্টর তেলের সঙ্গে তিন-চার ফোঁটা জলপাই তেল মিশিয়ে চোখের পাপড়ি ও ভ্রুতে লাগাতে পারেন। এ মিশ্রণ সকালে লাগিয়ে দুপুরে গোসলের সময় ধুয়ে ফেলুন। চাইলে দুপুরে গোসলের পর লাগিয়ে সন্ধ্যা বা রাতের দিকে মুখ পরিষ্কার করার সময় মিশ্রণটি ধুয়ে ফেলুন। ধোয়ার সময় কুসুম গরম পানি ব্যবহার করুন। এতে করে ধোয়ার সময় অসুবিধা কম হবে। এক দিন পরপর এভাবে ক্যাস্টর তেল লাগানো যায়।

ত্বকে

সমপরিমাণ ক্যাস্টর তেল ও মধুর সঙ্গে দ্বিগুণ পরিমাণ জলপাই তেল মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। এক চামচের চার ভাগের এক ভাগ পরিমাণ ক্যাস্টর তেলের সঙ্গে মধুও নিন একই পরিমাণে। এর সঙ্গে মেশান আধা চামচ জলপাই তেল। তিনটি উপকরণ মিশিয়ে ফেসপ্যাক তৈরি করে সপ্তাহে দুই দিন ত্বকে ব্যবহার করতে পারেন। সন্ধ্যায় লাগিয়ে ঘণ্টা চারেক পর ধুয়ে ফেলুন।

পায়ের গোড়ালিতে

শুষ্ক মৌসুমে পা ফেটে যাওয়ার সমস্যা হয় অনেকেরই। এ ক্ষেত্রে গোড়ালিতে সরাসরি ক্যাস্টর তেল লাগিয়ে মোজা পরে দেখতে পারেন। শোয়ার সময় এভাবে ক্যাস্টর তেল লাগানো ভালো। সকালে কুসুম গরম পানি দিয়ে গোড়ালি পরিষ্কার করে ফেলুন। এক দিন পরপর এভাবে ক্যাস্টর তেল ব্যবহার করলে ধীরে ধীরে শুষ্কতা কমে আসবে।

(ওএস/এসপি/জানুয়ারি ১০, ২০১৭)