ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » স্বাস্থ্য » বিস্তারিত

এনার্জি ড্রিঙ্ক পানে মহাবিপদ

২০১৮ জানুয়ারি ১৭ ১৬:৪৭:৪৮
এনার্জি ড্রিঙ্ক পানে মহাবিপদ

স্বাস্থ্য ডেস্ক : একটু ক্লান্ত লাগলেই, অনেকে এনার্জি ড্রিঙ্ক খেয়ে নেন। কিন্তু সাময়িক ভাবে স্বস্তি দিলেও, ভবিষ্যতে এর বড় মাশুল দিতে হতে পারে। বিশেষ করে, কম বয়স থেকে ক্লান্তি কাটাতে এনার্জি ড্রিঙ্ক পান করলে বড় শারীরিক সমস্যায় পড়তে হতে পারে।

সম্প্রতি হওয়া একটি গবেষণা থেকে জানা গিয়েছে, ১২ থেকে ২৪ বছরের যে সব ছেলেমেয়েরা প্রায়ই এনার্জি ড্রিঙ্ক খায়, তাদের মধ্যে ৫৫ শতাংশের স্বাস্থ্যের উপরে খারাপ প্রভাব পড়ে। হার্টের সমস্যা বা দ্রুত হৃদস্পন্দনের সমস্যাও দেখা যায় এনার্জি ড্রিঙ্ক খেলে।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ২০০০ জনের উপরে একটি গবেষণা চালানো হয়। এদের প্রত্যেকেরই বয়স ১২ থেকে ২৪ এর মধ্যে। গবেষণায় দেখা হয়, এরা কত সময় অন্তর এনার্জি ড্রিঙ্ক খায়। ফলাফল স্বরূপ দেখা যায় এদের মধ্যে বেশির ভাগ ছেলেমেয়েরই হার্ট বিটের সমস্যা রয়েছে। কয়েক জন আবার অনিদ্রায় ভোগে। এদের কেউ আবার নার্ভের সমস্যায় ভোগে।

এ ছাড়া ঘন ঘন এনার্জি ড্রিঙ্ক পান করলে মাথা ব্যথা, বমি বমি ভাব, ডায়েরিয়া, বুকে ব্যথা লেগেই থাকে। তাই ওয়াটারলু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডেভিড হ্যামন্ড এনার্জি ড্রিঙ্ক কম খাওয়ার পরামর্শ দিয়েছেন।

(ওএস/এসপি/জানুয়ারি ১৭, ২০১৮)