ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » প্রবাসের চিঠি » বিস্তারিত

দূতাবাস থেকে ডিজিটাল পাসপোর্ট দ্রুত প্রদানে ডেনমার্ক আ.লীগ’র বৈঠক 

২০১৮ জানুয়ারি ২৭ ১২:০৩:৫১
দূতাবাস থেকে ডিজিটাল পাসপোর্ট দ্রুত প্রদানে ডেনমার্ক আ.লীগ’র বৈঠক 

কোপেনহেগেন, ডেনমার্ক : ডেনমার্কে বাংলাদেশ দূতাবাসে মান্যবর রাষ্ট্রদূত জনাব এম , মুহিদ এব হেড অফ চ্যান্সারি ও প্রথম সচিব শাকিল শাহরিয়ার এর সাথে ডেনমার্ক আওয়ামী লীগ এর সভাপতি ইকবাল হোসেন মিঠু ও সাধারণ সম্পাদক ড. বিদ্যুৎ বড়ুয়ার নেতৃত্বে এক সৌজন্য সাক্ষাৎ ও গঠনমূলক আলোচনা হয়।

প্রবাসীদের দীর্ঘদিনের দাবি এম আর পি পাসপোর্ট ইস্যু করার বিষয়ে কার্যকর আলাপ হয়। আশা করা যাচ্ছে আগামী জুন ২০১৮ থেকে এম আর পি পাসপোর্ট ডেনমার্ক বাংলাদেশ দূতাবাস ইস্যু করবে। প্রতিনিধি দলে আরো ছিলেন সাংগঠনিক সম্পাদক মোতালেব ভূঁইয়া ও হিল্লোল বড়ুয়া।

উল্লেখ্য, ২০১৫ সালে ডেনমার্কে বর্তমান বাংলাদেশ সরকারের গৃহীত পদক্ষেপে প্রবাসী নাগরিকদের সুবিধার জন্য দূতাবাস কার্যালয় স্থাপিত হয়। কার্যালয় স্থাপিত হওয়ার পর থেকে জন্ম নিবন্ধন , এভিডেভিট , পাওয়ার অফ এটর্নি , ট্রাভেল ডকুমেন্টস , বাংলাদেশের ভিসা কার্যক্রম চালু হলে ও এখন পর্যন্ত এম আর পি পাসপোর্ট ইস্যু করা সম্ভব হয়নি। সুইডেন এর বাংলাদেশ দূতাবাসে গিয়ে এম আর পি পাসপোর্ট করতে হয়। এই জন্য অনেক অর্থ ও সময় নষ্ঠ হয়। এক বছরের শিশু যাদের ফিঙ্গার ফ্রিন্ট লাগে না তাদের পাসপোর্ট এর অফিসিয়াল কাজ এই দূতাবাসে সম্পন্ন করে ডাকযোগে সুইডেন বাংলাদেশ দূতাবাসে পাঠালে হয়। অর্থাৎ শিশুদের সুইডেন না গিয়ে পাসপোর্ট করা যায়। বর্তমানে ডেনমার্ক বাংলাদেশ দূতাবাস কার্যালয়ে এম আর পি পাসপোর্ট এর সকল কারিগরি নেটওয়ার্ক সম্পন্ন হলেও এম আর পি মেশিন এর অভাবে কার্যক্রম শুরু করা যাচ্ছে না। দূতাবাস কতৃপক্ষের আন্তরিকতার কোন অভাব না থাকলে ও আমলাতান্ত্রিক জটিলতায় দেরি হচ্ছে। আশা করা হচ্ছে আগামী জুন মাস থেকে এম আর পি পাসপোর্ট ইস্যু শুরু হবে।

(বিবি/এসপি/জানুয়ারি ২৭, ২০১৮)