ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬

প্রচ্ছদ » বিশেষ খবর » বিস্তারিত

‘ট্রাম্পের বক্তব্য কেউ বিশ্বাস করবে না’

২০১৮ জানুয়ারি ৩০ ১৪:৫৩:২২
‘ট্রাম্পের বক্তব্য কেউ বিশ্বাস করবে না’

আন্তর্জাতিক ডেস্ক :ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ইরান-আতঙ্ক ছড়িয়ে দেয়ার জন্য ‘জাল প্রমাণ’ উপস্থাপন করছেন। ট্রাম্প জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ইরানের বিরুদ্ধে নতুন করে অভিযোগ উত্থাপনের পর জারিফ এ মন্তব্য করলেন।

তিনি সোমবার তার অফিসিয়াল টুইটার পেজে লিখেছেন, “ট্রাম্প ও তার সহযোগীদের ভুয়া খবর উৎপাদন বিভাগ ইরানের প্রতিবেশী একটি যুদ্ধরত দেশের পক্ষ থেকে দেয়া জাল প্রমাণকে ভিত্তি করে ইরান-আতঙ্ক তৈরির চেষ্টা করছে। কিন্তু এ ধরনের অভিযোগ ওই ব্যর্থ প্রতিবেশী রাষ্ট্র ও তার সহযোগীরা ছাড়া আর কেউ বিশ্বাস করবে না।”

ট্রাম্প সোমবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোর প্রতিনিধিদের মধ্যাহ্নভোজে দেয়া বক্তৃতায় অভিযোগ করেন, ইরান মধ্যপ্রাচ্যকে অস্থিতিশীল করার চেষ্টা করছে এবং ইয়েমেনের হুথি যোদ্ধাদের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সরবরাহ করছে। জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি নিরাপত্তা পরিষদের প্রতিনিধিদের ওই মধ্যাহ্নভোজে আমন্ত্রণ জানিয়েছিলেন।

এর আগে নিকি হ্যালি গত ১৪ ডিসেম্বর একটি বিধ্বস্ত ক্ষেপণাস্ত্রের লম্বা পাইপ সাংবাদিকদের সামনে উপস্থাপন করে দাবি করেন, ওই ক্ষেপণাস্ত্রটি হুথি যোদ্ধারা সৌদি আরবের রিয়াদ আন্তর্জাতিক বিমানবন্দর লক্ষ্য করে নিক্ষেপ করেছিল। ক্ষেপণাস্ত্রটি নির্মাণের বিভিন্ন কলাকৌশল বর্ণনা করে হ্যালি দাবি করেন, এটি ইরানে তৈরি হয়েছে এবং তেহরান তা হুথি যোদ্ধাদের হাতে পৌঁছে দিয়েছে।

আমেরিকা এমন সময় এ অভিযোগ করল যখন গত তিন বছর ধরে ইয়েমেনের নিরীহ জনগণের ওপর ভয়াবহ সৌদি আগ্রাসনে সব রকম সমরাস্ত্র দিয়ে সহযোগিতা করছে ওয়াশিংটন। এই আগ্রাসনে এ পর্যন্ত ১১ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে।

(ওএস/এসপি/জানুয়ারি ৩০, ২০১৮)