ঢাকা, মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮, ২৭ অগ্রহায়ণ ১৪২৫

প্রচ্ছদ » মুক্তিযুদ্ধ » বিস্তারিত

১ ফেব্রুয়ারি, ১৯৭১

ভুট্টো চারদিনব্যাপী সফর শেষে ঢাকা ত্যাগ করেন

২০১৮ ফেব্রুয়ারি ০১ ০১:২১:১৩
ভুট্টো চারদিনব্যাপী সফর শেষে ঢাকা ত্যাগ করেন

উত্তরাধিকার ৭১ নিউজ ডেস্ক : পাঞ্জাব কাউন্সিল মুসলীম লীগের সভাপতি সর্দার শওকত হায়াত খান ঢাকাতে বলেন, সংখ্যাগরিষ্ঠ দল হওয়ার বদৌলতে আওয়ামী লীগ দেশের শাসনতন্ত্র প্রণয়নের যথেষ্ট ক্ষমতা রাখে। সকলের মতের ঐক্য হওয়া অবশ্যই ভাল কিন্তু তা বাধ্যতামূলক নয় বলে তিনি মন্তব্য করেন।

পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান জনাব জেড. এ .ভুট্টো চারদিনব্যাপী সফর শেষে ঢাকা ত্যাগ করার আগে বিমানবন্দরে সাংবাদিকদের উদ্দেশে বলেন, জাতীয় রাষ্ট্র কাঠামোর মধ্যে একটি স্থায়ী শাসনকার্য পদ্ধতি প্রণয়নের সাধারণ লক্ষ্য অর্জন- কল্পে শাসনতান্ত্রিক প্রশ্নে সমঝোতা এবং মতৈক্য খুঁজে বের করতে আমরা সাধ্যমত চেষ্টা করব। তিনি আরো বলেন যে, উভয়ের সমঝোতার দৃষ্টিভঙ্গি বজায় থাকলে আমাদের জাতীয় রাষ্ট্র কাটামোর মধ্যে একটি স্থায়ী শাসনকার্য পদ্ধতি বের করার ব্যাপারে নিরাশ হওয়া উচিত নয়।

প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী এবং বিশিষ্ট সাহিত্যিক জনাব আবুল মনসুর আহমেদ এক বিবৃতিতে বলেন, আমাদের জাতীয় জীবনের সকল ক্ষেত্রে সমতার ভিত্তিতে শেখ মুজিবুর রহমান এবং জনাব ভুট্টোর শাসনতান্ত্রিক কাঠামো রচনা করা উচিত।

আওয়ামী লীগের সহ-সভাপতি জনাব সৈয়দ নজরুল ইসলাম নারায়ণগঞ্জের এক জনসভায় পশ্চিম পাকিস্তানের নেতৃবৃন্দের উদ্দেশে বলেন যে, তাঁরা যদি ঐক্যবদ্ধ পাকিস্তানে বিশ্বাস করেন তবে ৬-দফার ভিত্তিতে রচিত শাসনতন্ত্রের প্রশ্নে আওয়ামী লীগের সাথে সহযোগিতা করা উচিত।

তথ্যসূত্র: মুক্তিযুদ্ধ জাদুঘর
(ওএস/এএস/ফেব্রুয়ারি ০১, ২০১৮)