ঢাকা, রবিবার, ১৮ ফেব্রুয়ারি ২০১৮, ৬ ফাল্গুন ১৪২৪

প্রচ্ছদ » মুক্তিযুদ্ধ » বিস্তারিত

২ ফেব্রুয়ারি, ১৯৭১

ভাসানী বলেন, সমাজতন্ত্র কায়েমের প্রতিশ্রুতি রক্ষা করতে হবে

২০১৮ ফেব্রুয়ারি ০২ ১২:২৫:৪৫
ভাসানী বলেন, সমাজতন্ত্র কায়েমের প্রতিশ্রুতি রক্ষা করতে হবে

উত্তরাধিকার ৭১ নিউজ ডেস্ক : পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান জুলফিকার আলী ভুট্টোকে লাহোরে কাউন্সিল মুসলিম লীগের সভাপতি জনাব মিয়া মমতাজ দৌলতানা একটি কার্যকরী ফেডারেল শাসনতন্ত্র প্রণয়নের জন্য নিজের এবং তাঁর দলের পক্ষ থেকে পূর্ণ সমর্থনের আশ্বাস দেন।

পাঞ্জাব কৃষক সমিতির সভাপতি ও গুজরাট জাতীয় পরিষদের সদস্য জনাব আমানউল্লাহ এবং লায়ালপুর হতে নির্বাচিত জাতীয় পরিষদ সদস্য জনাব খান সাহেব আওয়ামী লীগ প্রধান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে তাঁর বাসভবনে সাক্ষাৎ করেন। তাঁরা দেশের বিভিন্ন সমস্যা এবং ভবিষ্যৎ শাসনতন্ত্র সম্পর্কে আলোচনা করেন।

পূর্ব পাকিস্তানের জন্য প্রস্তাবিত ক্যাপিটাল ব্যাংক প্রতিষ্ঠা নীতিগতভাব স্থিরীকৃত হলেও পার্লামেন্টারী সরকার গঠন না হওয়া পর্যন্ত ব্যাংকের উদ্বোধন বিলম্বিত হতে পারে বলে প্রকাশ। উল্লেখ্য ৩ কোটি টাকা মূলধন নিয়ে ব্যাংক তার কার্যনক্রম চালু করবে, যার দেড় কোটি টাকার শেয়ার সরকার ক্রয় করবে।

তথাকথিত কাশ্মীর যুক্তফ্রন্টের দুই তরুণ কর্তৃক ভারত থেকে হাইজ্যাক কৃত বিমানের ২৫ জন যাত্রী এবং ৪ জন ক্রুকে পাকিস্তান ভারতের নিকট সমর্পণ করে। পাক পররাষ্ট্র দপ্তরের জনৈক মুখপাত্র বলেন, বিমান হাইজ্যাকের ঘটনা অধিকৃত কাশ্মীরে নির্যাতন ও দমনমূলক ব্যবস্থার বিরুদ্ধে জনগণের ক্ষোভের বহিঃপ্রকাশ।

মরিশাসের প্রধানমন্ত্রী স্যার শিবসাগর রামগোলাম পাকিস্তানে ছয় দিনের শুভেচ্ছা সফরে ঢাকায় আসেন। ঢাকা অবস্থানকালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় ও আদমজী জুট মিল পরিদর্শন করবেন।

চট্টগ্রামে ‘এনা’র সাথে এক সাক্ষাৎকারে মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী বলেন, ভুট্টো এবং শেখ মুজিবুর রহমান যদি তাঁদের সমাজতন্ত্র কায়েমের প্রতিশ্রুতির মর্যাদা রক্ষা করেন তা হলে দীর্ঘকাল ধরে তাঁরা শাসনকার্য পরিচালনায় সক্ষম হবেন।

তথ্যসূত্র: মুক্তিযুদ্ধ জাদুঘর

(ওএস/অ/ফেব্রুয়ারি ০২, ২০১৮)