ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » মিডিয়া » বিস্তারিত

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি

২০১৮ ফেব্রুয়ারি ০২ ১৬:২৬:৩৩
ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি

সাতক্ষীরা প্রতিনিধি : ডিজিটাল নিরাপত্তা আইন গনমাধ্যমের কন্ঠ রোধ করবে , এই আইন দেশের বিকশিত গনতন্ত্রের জন্য হুমকি হয়ে দাঁড়াবে এমন অভিমত ব্যক্ত করে তা বাতিল করার আহবান জানিয়েছে সাতক্ষীরার সাংবাদিক সমাজ।

যে আইন মানুষের কন্ঠরোধ করে তা জনবান্ধব আইন নয় উল্লেখ করে তারা আরও বলেন এর বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। সাংবাদিকদের কালো আইনের ফ্রেমে বেঁধে রেখে তাদেরকে বাঘের মুখে ঠেলে দেওয়া হচ্ছে বলেও উল্লেখ করেন তারা।

শুক্রবার সাতক্ষীরা প্রেসক্লাবের সামনে প্রেসক্লাব আয়োজিত এক সাংবাািদক সমাবেশ ও মানববন্ধনে এসব কথা বলেন সাংবাদিক নেতৃবৃন্দ।

বক্তারা বলেন, মানুষের জন্য আইন, আইনের জন্য মানুষ নয় । বিতর্কিত ৫৭ ধারার সমালোচনা করে সাংবাদিক বক্তারা বলেন এই আইনে দেশের বহু সাংবাদিক নিবর্তনের শিকার হয়েছেন। ডজিটাল নিরাপত্তা আইন- ২০১৯ এ কালা আইন ৩২ ধারা সংযোজন করে দেশের কর্মরত সাংবাদিকদের কণ্ঠরোধ করে দূর্ণীতিবাজ আমলা ও রাজনৈতিক নেতাদের রক্ষা করার চেষ্টা করছেন সরকার। বন্ধ হবে সত্য ও অনুসন্ধানী সাংবাদিকতা।

নতুন করে ডিজিটাল নিরাপত্তা আইনের ৩২ ধারা বাস্তবায়ন করা হলে দেশের মানুষের বাক স্বাধীনতা ও সংবাদপত্রের স্বাধীনতা রুদ্ধ হবে। দেশের সাংবাদিক সমাজ স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষা এবং গনতন্ত্রের প্রতি রেখে আরও বলেন গনতন্ত্র আরও বিকশিত হোক। গনমাধ্যম আরও স্বাধীন হোক। তাদের কথা বলার আরও বেশি সুযোগ দেওয়ার লক্ষ্যে ডিজিটাল নিরাপত্তা আইন প্রত্যাহার করে জনবান্ধব আইন প্রনয়নের আহবান জানান তারা।

প্রেসক্লাব সভাপতি অধ্যাপক আবু আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে আরও বক্তব্য রাখেন সাবেক সভাপতি সুভাষ চৌধুরী , সাংবাদিক কল্যাণ ব্যানার্জী, সাবেক সভাপতি অ্যাড. আবুল কালাম আজাদ, সাধারণ সম্পাদক আবদুল বারী, সাবেক সম্পাদক মমতাজ আহমেদ বাপ্পী , শরিফুল্লাহ কায়সার সুমন, ওয়ারেশ খান চৌধুরী,আবুল কাসেম ও আমিনা বিলকিস ময়না প্রমুখ।

(আরকে/এসপি/ফেব্রুয়ারি ০২, ২০১৮)