ঢাকা, রবিবার, ১৮ ফেব্রুয়ারি ২০১৮, ৬ ফাল্গুন ১৪২৪

প্রচ্ছদ » মুক্তিযুদ্ধ » বিস্তারিত

৪ ফেব্রুয়ারি, ১৯৭১

পাকিস্তানের সামরিক বিমান চলাচলের ওপর ভারতের নিষেধাজ্ঞা

২০১৮ ফেব্রুয়ারি ০৪ ১২:১১:৩৩
পাকিস্তানের সামরিক বিমান চলাচলের ওপর ভারতের নিষেধাজ্ঞা

উত্তরাধিকার ৭১ নিউজ ডেস্ক : আওয়ামী লীগ প্রধান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঢাকায় এক বিবৃতিতে লাহোরে হাইজ্যাক করা ভারতীয় বিমান ডিনামাইট দিয়ে উড়িয়ে দেয়ায় ঘটনায় বিস্ময় প্রকাশ করে বলেন, পরিস্থিতি ঘোলাটে করে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরকে ‘স্যাবোটাস’ করার বিশেষ মতলব নিয়ে দেশে অস্বাভাবিক পরিস্থিতি সৃষ্টির কায়েমী স্বার্থবাদী প্রকাশ এটা। তিনি জনগণের প্রতি সম্পূর্ণ সজাগ থাকার জন্য আহ্বান জানান।

কাশ্মীরী কমান্ডো কর্তৃক ভারতীয় বিমান উড়িয়ে দেয়ার পর ভারত সরকার সে দেশের উপর দিয়ে পাকিস্তানের সামরিক বিমান চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেন। ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী এই কাজের জন্য পাস্তিানকে দায়ী করে বলেন, এধরনের কার্যকলাপে উৎসাহ প্রদান পাকিস্তানের জন্য গুরুতর পরিণতি ডেকে আনবে।

জমিয়তে উলেমায়ে পাকিস্তানের একটি প্রতিনিধি দল ঢাকায় আওয়ামী লীগ প্রধান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে সাক্ষাৎ করেন। ঐ সাক্ষাতে দেশের রাজনৈতিক পরিস্থিতি এবং ভবিষ্যৎ শাসনতন্ত্র সম্পর্কে আলোচনা হয়। উভয় পক্ষ যথাশীঘ্র স্বল্পসময়ের মধ্যে জাতীয় পরিষদের অধিবেশন অনুষ্ঠানে সম্মত হন।

পাকিস্তান কাউন্সিল মুসলিম লীগের সভাপতি মিয়া মমতাজ দৌলতানা বলেন যে, শাসনতান্ত্রিক প্রশ্নে দেশের প্রধান প্রধান রাজনৈতিক দল ও শক্তিসমূহের মধ্যে সমঝোতা আনার জন্য তাঁর দল চেষ্টা চালিয়ে যাবে। তিনি বলেন, আজ যাঁরা আওয়ামী লীগ ও পিপলস পার্টির মধ্যে কিংবা পূর্ব ও পশ্চিম পাকিস্তানের মধ্যে বিরোধের কথা বলাবলি করছেন, তাঁরা নিশ্চয়ই সজ্ঞানে ইতিহাসের এই সঙ্কট মুহূর্তে অহেতুক সন্দেহ সৃষ্টির প্রয়াস পাচ্ছেন।

পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান জনাব ভুট্টো করাচী প্রেসিডেন্ট ভবনে প্রেসিডেন্ট জেনারেল আগা মোহাম্মদ ইয়াহিয়া খানের সাথে এক বৈঠকে মিলিত হন। তাঁরা বেশ কিছুক্ষণ শাসনতান্ত্রিক ও অন্যান্য বিষয়াদি নিয়ে আলোচনা করেন।

তথ্যসূত্র : মুক্তিযুদ্ধ জাদুঘর

(ওএস/এএস/ফেব্রুয়ারি ০৪, ২০১৮)