ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » মিডিয়া » বিস্তারিত

বিশ্ব গণমাধ্যমে খালেদার রায়

২০১৮ ফেব্রুয়ারি ০৮ ১৬:০৬:০৯
বিশ্ব গণমাধ্যমে খালেদার রায়

আন্তর্জাতিক ডেস্ক : অর্থ আত্মসাতের মামলায় বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়ার রায়ের খবরটি নজরে এনেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। যুক্তরাষ্ট্র, ফ্রান্সসহ এশীয় সংবাদমাধ্যমগুলো গুরুত্ব দিয়ে এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করেছে। খালেদা জিয়ার রায়কে কেন্দ্র করে উত্তেজনার খবরই প্রাধান্য পেয়েছে বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে। এসেছে খালেদা জিয়ার বক্তব্য এবং রায়কে কেন্দ্র করে নেওয়া নিরাপত্তামূলক পদক্ষেপের কথা।

ঢাকার তিন নম্বর বিশেষ জজ আদালতে ২০১৪ সালের ১৯ মার্চ রাষ্ট্রপক্ষের জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির অভিযোগ আমলে নিয়ে খালেদা জিয়াসহ ৬ আসামীর বিরুদ্ধে চার্জ গঠন করা হয়। ২০১৪ সালের ২২ সেপ্টেম্বর শুরু হয় সাক্ষ্য গ্রহণ। ১৯ ডিসেম্বর মামলায় যুক্তি উপস্থাপন শুরু এবং ২৫ জানুয়ারি এ মামলায় দুই পক্ষের যুক্তিতর্ক শুনানি শেষে ঢাকার পঞ্চম বিশেষ জজ মো. আখতারুজ্জামান রায়ের জন্য ৮ ফেব্রুয়ারি দিন ধার্য করেন। অভিযোগ প্রমাণিত হলে এ মামলায় তার সর্বোচ্চ যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে।

মার্কিন বার্তা সংস্থা এপির খবরে রায়কে কেন্দ্র করে সর্বোচ্চ উত্তেজনার খবর দেওয়া হয়েছে। প্রতিবেদনে মামলাটিকে ‘স্পর্শকাতর’ আখ্যা দেওয়া হয়েছে। রায়ের দিনের নিরাপত্তা পরিস্থিতি, খালেদা জিয়ার অন্তত ৩০ দুর্নীতি মামলার মুখোমুখি হওয়ার খবর এবং সম্ভাব্য রায়ের প্রসঙ্গ এসেছে এপির প্রতিবেদনে।

ফরাসি বার্তা সংস্থা এএফপি সামনে এনেছে বিএনপি নেত্রী খালেদা জিয়ার নিজেকে নির্দোষ প্রমাণের দাবিকে। রায়কে কেন্দ্র করে যে উত্তেজনা দেখা দিয়েছে, তাকেও গুরুত্বের সঙ্গে উল্লেখ করেছে তারা। খালেদা জিয়া এএফপির কাছে দাবি করেছেন, তার বিরুদ্ধের এই আইনি তৎপরতা রাজনীতি থেকে তাকে উৎখাতের ষড়যন্ত্র। মামলার চলমান কার্যক্রমকে নির্বাচনের আগে জনগণের কাছে থেকে তাকে বিচ্ছিন্ন করার প্রচেষ্টা আখ্যা দিয়েছেন তিনি। তবে এএফপির প্রতিবেদনে প্রসিকিউটর পক্ষের কোনও বক্তব্য পাওয়া যায়নি।

এশীয় নিউজ নেটওয়ার্ক খালেদা জিয়ার রায়কে কেন্দ্র করে উত্তেজনার খবর দিয়েছে। দিল্লিভিত্তিক এই সংবাদমাধ্যম সাবেক প্রধানমন্ত্রীর বিচার কার্যক্রমকে ঘিরে দেশে ভয়াবহ উদ্বেগ বিরাজ করছে বলে উল্লেখ করেছে। রায়ের দিনের নিরাপত্তা পরিস্থিতিকে সামনে এনেছে ইউনাইটেড নিউজ অব ইন্ডিয়া। বহুভাষার এই বার্তা সংস্থাটি তাদের শিরোনামে লিখেছে, ‘রায়ের দিনে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে বক্সীবাজার আদালত প্রাঙ্গনকে’।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে নিরাপত্তা পরিস্থিতিকে প্রাধান্য দিয়ে খবর প্রকাশ করেছে। বিএনপিকে আখ্যা দেওয়া হয়েছে বাংলাদেশের ‘অন্যতম বড় একটি রাজনৈতিক দল’। আরেক ভারতীয় সংবাদমাধ্যম দ্য অ্যাপলিটিক্যাল খালেদা জিয়ার কমপক্ষে ২ বছরের সাজার রায় ঘোষিত হচ্ছে বলে আভাস দিয়েছে। ইন্ডিয়ান এক্সপ্রেস বলছে খালেদা জিয়ার রায়কে কেন্দ্র করে নিশ্ছিদ্র নিরাপত্তা জারি করা হয়েছে। দ্য হিন্দু এবং বার্তা সংস্থা পিটিআই উত্তেজনাকেই প্রাধান্য দিয়ে তাদের প্রতিবেদন প্রকাশ করেছে। চীনা সংবাদমাধ্যম সিনহুয়া সেনাবাহিনীকে প্রস্তুত থাকতে বলার খবর প্রকাশ করেছে।

কুয়েত থেকে এতিমদের জন্য আসা দুই কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাতের অভিযোগে জিয়া ২০০৮ সালের ৩ জুলাই সেনা নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলাটি দায়ের করা হয়। ওই বছরের ৪ জুলাই মামলাটি গ্রহণ করেন আদালত। তদন্ত শেষে দুদকের সহকারী পরিচালক হারুন-অর রশিদ ২০০৯ সালের ৫ আগস্ট বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, তার বড় ছেলে তারেক রহমানসহ ছয় জনের বিরুদ্ধে এ মামলায় অভিযোগপত্র দেন।

(ওএস/এসপি/ফেব্রুয়ারি ০৮, ২০১৮)