ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

প্রচ্ছদ » মুক্তিযুদ্ধ » বিস্তারিত

১০ ফেব্রুয়ারি, ১৯৭১

৬-দফার প্রশ্নে নীতিগতভাবে কোন প্রকার আপোষ সম্ভব নয়

২০১৮ ফেব্রুয়ারি ১০ ১৪:১৩:৫৪
৬-দফার প্রশ্নে নীতিগতভাবে কোন প্রকার আপোষ সম্ভব নয়

উত্তরধিকার ৭১ নিউজ ডেস্ক : আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবুর রহমান ৬-দফার ভিত্তিতে দেশে শাসনতন্ত্র প্রণয়নে তাঁর দলের দৃঢ় সংকল্পের কথা পুনর্ল্লেখ করে বলেন, ৬-দফার প্রশ্নে নীতিগতভাবে কোন প্রকার আপোষ সম্ভব নয়। তিনি বলেন, জাতীয় পরিষদে আওয়ামী লীগ শুধু বাংলাদেশের সংখ্যাগরিষ্ঠ দলই নয়, সারাদেশের সংখ্যাগরিষ্ঠ দল। কাজেই শাসনতন্ত্র আওয়ামী লীগ একাই প্রণয়ন করতে পারে। তবে আমরা এ ব্যাপারে সকলের সহযোগিতা কামনা করি। কেউ যদি সহযোগিতা না করে তবে তার দায়িত্ব উক্ত দলেরই।

আকাশবাণীর বরাত দিয়ে দৈনিক পাকিস্তান লিখেছে, ভারত সরকার পাকিস্তান হাই কমিশনকে চিঠি দিয়ে হুঁশিয়ার করে বলেছেন, অবিলম্বে লাহোরে বিনষ্ট ভারতীয় বিমানের ক্ষতিপূরণ না দিলে এবং দু’জন হাইজ্যাককারীকে ফেরৎ না দিলে পরিস্থিতির আরো অবনতি ঘটতে পারে এবং যে কোন পরিস্থিতির জন্য পাকিস্তাকেই দায়ী হতে হবে। চিঠিতে বলা হয়েছে যে, ভারত সরকার এ-সম্পর্কে যেসব প্রমান পেয়েছেন তাতে স্পষ্টই বিশ্বাস করবার কারণ রয়েছে যে, ভারতের বিরুদ্ধে ধ্বংসাত্মক কার্যের ষড়যন্ত্রের সাথে পাকিস্তানের সম্পর্ক রয়েছে।

পিডিপির সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট মাহমুদ আলী ভারতের উপর দিয়ে পূর্ব ও পশ্চিম পাকিস্তানের মধ্যে পাকিস্তানের সামরিক ও বেসামরিক বিমান চলাচল একতরফাভাবে নিষিদ্ধ করে দেয়ার কার্যক্রমে ভারতীয় কর্তৃপক্ষের নিন্দা করে এক বিবৃতিতে বলেন, ভারতের এই আচারণ বিশ্বের শুভবুদ্ধিসম্পন্ন ও শান্তিকামী রাষ্ট্রসমূহের কাছে পাকিস্তানের সার্বভৌম অধিকারের উপর হস্তক্ষেপ হিসেবে বিবেচিত হবে।

ইসলামাবাদের ভারতীয় হাই কমিশনার ভবনের অফিসে কতিপয় ব্যক্তি জোরপূর্বক প্রবেশ করে আসবাবপত্র এবং অফিসের মূল্যবান কাগজপত্র তছনছ করে। পুলিশ দূতাবাস ভবন হতে কয়েকজনকে গ্রেফতার করে। বিকেলে মহিলারা হাই কমিশনারের অফিস ভবনের সামনে বিক্ষোভ প্রদর্শন করে।

তথ্যসূত্র: মুক্তিযুদ্ধ জাদুঘর
(ওএস/এএস/ফেব্রুয়ারি ১০, ২০১৮)