ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » অর্থ ও বাণিজ্য » বিস্তারিত

রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার পাচ্ছে ১৩ প্রতিষ্ঠান

২০১৮ ফেব্রুয়ারি ১২ ১২:৪৭:১৮
রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার পাচ্ছে ১৩ প্রতিষ্ঠান

স্টাফ রিপোর্টার :জাতীয় অর্থনীতিতে শিল্প খাতের অবদানের স্বীকৃতি, প্রণোদনা সৃষ্টি এবং সৃজনশীলতাকে উৎসাহিত করতে সরকার এবার ৬টি ক্যাটাগরিতে ১৩টি শিল্প প্রতিষ্ঠানকে রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কারের জন্য মনোনীত করেছে।

গত ৮ ফেব্রুয়ারি ‘রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার-২০১৬’ এর জন্য মনোনীতদের তালিকা প্রকাশ করেছে শিল্প মন্ত্রণালয়।

‘রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার সংক্রান্ত নির্দেশনাবলী ২০১৩’ অনুযায়ী প্রতি বছর এই পুরস্কার দেয়া হয়। পুরস্কার হিসেবে ট্রফি বা ক্রেস্ট ও সম্মাননাপত্র দেয়া হয়।

পুরস্কারের জন্য মনোনীত প্রতিষ্ঠানগুলো হলো-

বৃহৎ শিল্প :

বৃহৎ শিল্প ক্যাটাগরিতে প্রথম পুরস্কার পাচ্ছে নারায়ণগঞ্জের ফারিহা স্পিনিং মিলস লিমিটেড। দ্বিতীয় পুরস্কার পাচ্ছে কেরানীগঞ্জের স্পেক্ট্রা ইঞ্জিনিয়ার্স লিমিটেড ও তৃতীয় পুরস্কার পাচ্ছে ময়মনসিংহের এনভয় টেক্সটাইলস লিমিটেড।

মাঝারি শিল্প :
মাঝারি শিল্প ক্যাটাগরিতে প্রথম কুষ্টিয়ার বিসিক শিল্প নগরীর বিআরবি পলিমার লিমিটেড, দ্বিতীয় গাজীপুরের চিটাগাং ডেনিম মিলস লিমিটেড ও তৃতীয় সাভারের বসুমতি ডিস্ট্রিবিউশন লিমিটেড।

ক্ষুদ্র শিল্প :

ক্ষুদ্র শিল্পে ময়মনসিংহের ভালুকার রানার অটোমোবাইল লিমিটেড প্রথম, গাজীপুরের অকো-টেক্স লিমিটেড দ্বিতীয় ও সিলেট দক্ষিণ সুরমার মেসার্স আবুল ইন্ডাস্ট্রিজ তৃতীয় পুরস্কার পাচ্ছে।

মাইক্রো শিল্প :

মাউক্রো শিল্পে ঢাকার মোহাম্মদপুরের স্মার্ট লেদার প্রোডাক্টস রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কারের জন্য মনোনীত হয়েছে।

কুটির শিল্প :

ঠাকুরগাঁওয়ের তাঁতীপাড়ার কারুপণ্য কুটির শিল্প ক্যাটাগরিতে পুরস্কার জিতেছে।

হাইটেক শিল্প :

হাইটেক শিল্পে নারায়ণগঞ্জের ফতুল্লার সুপার স্টার ইলেক্ট্রিক্যাল এক্সেসরিজ লিমিটেড এবার প্রথম এবং ঢাকার মহাখালীর সার্ভিস ইঞ্জিন লিমিটেড দ্বিতীয় হিসেবে রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার পাচ্ছে।

(ওএস/এসপি/ফেব্রুয়ারি ১২, ২০১৮)