ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » দেশের বাইরে » বিস্তারিত

পরমাণু সমঝোতাকে ফের ‘খারাপ চুক্তি’ বললেন ট্রাম্প

২০১৮ ফেব্রুয়ারি ১২ ১৬:৩৬:৫০
পরমাণু সমঝোতাকে ফের ‘খারাপ চুক্তি’ বললেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক :পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতাকে আবার ‘সবচেয়ে খারাপ চুক্তি’ বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি রোববার ইহুদিবাদী ইসরাইলি দৈনিক 'ইসরাইল হাইওম’কে দেয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন।

ট্রাম্প এর আগেও বহুবার পরমাণু সমঝোতার অন্য পক্ষগুলোর বিপরীতে অবস্থান নিয়ে দাবি করেছেন, এটি একটি ‘ভয়ঙ্কর ও খারাপ’ চুক্তি। মার্কিন প্রেসিডেন্টের মতে, পরমাণু সমঝোতায় শুধুমাত্র ইরান লাভবান হচ্ছে। এ কারণে তিনি এ সমঝোতার কিছু ধারায় পরিবর্তন আনতে এবং সম্ভব হলে এটি পুরোপুরি বাতিল করতে চান।

তবে এ সমঝোতায় স্বাক্ষরকারী অন্য পক্ষগুলো অর্থাৎ ব্রিটেন, ফ্রান্স, ইউরোপীয় ইউনিয়ন, চীন ও রাশিয়া মনে করছে, এই সমঝোতা দু’পক্ষেরই স্বার্থ রক্ষা করছে এবং আন্তর্জাতিক শান্তি ও স্থিতিশীলতার জন্য এটিকে হুবহু বহাল রাখা উচিত।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনি ইরানের পরমাণু সমঝোতা অর্জনের দীর্ঘমেয়াদি আলোচনায় মধ্যস্থতার ভূমিকা পালন করেছিলেন। তিনি এ পর্যন্ত বহুবার বলেছেন, এটি কোনো দ্বিপক্ষীয় চুক্তি নয় যে, যেকোনো একটি দেশ তাতে পরিবর্তন আনতে বা তা বাতিল করতে পারে।

(ওএস/এসপি/ফেব্রুয়ারি ১২, ২০১৮)