ঢাকা, মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি ২০১৮, ৮ ফাল্গুন ১৪২৪

প্রচ্ছদ » জাতীয় » বিস্তারিত

প্রাথমিক বিদ্যালয়ে ৬৩ শতাংশেরও বেশি নারী শিক্ষক

২০১৮ ফেব্রুয়ারি ১২ ১৮:২৮:৪৫
প্রাথমিক বিদ্যালয়ে ৬৩ শতাংশেরও বেশি নারী শিক্ষক

স্টাফ রিপোর্টার :প্রাথমিক বিদ্যালয় বার্ষিক জরিপ ২০১৭ অনুযায়ী দেশে বর্তমানে ২৫ ধরনের প্রাথমিক বিদ্যালয় রয়েছে, যার মোট সংখ্যা ১ লাখ ৩৩ হাজার ৯০৭টি। এসব বিদ্যালয়ে মোট ৫ লাখ ৫৭ হাজার শিক্ষক কর্মরত আছেন। যার মধ্যে ৩ লাখ ৫১ হাজার ৮৬৩ জন মহিলা শিক্ষক।

অর্থাৎ প্রাথমিক বিদ্যালয়ে ৬৩ দশমিক ১৭ শতাংশই মহিলা শিক্ষক কর্মরত। এছাড়া প্রতিটি বিদ্যালয়ে ১ জন করে দফতরি কাম নৈশ প্রহরী নিয়োগ চলমান রয়েছে বলেও জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।

সোমবার জাতীয় সংসদে খুলনা-৬ আসনের এমপি নূরুল হকের প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান। মন্ত্রী বলেন, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক কর্মচারীদের বেতন ভাতা বাবদ বাৎসরিক ১০ কোটিরও অধিক টাকা সরকারের ব্যয় হয়। ২০১৬-২০১৭ অর্থ বছরে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জন্য রাজস্ব বাজেটে সর্বমোট ১০ কোটি ৮৪ লাখ ৫৯ হাজার ২০৬ টাকা ব্যয় হয়েছে।

সংসদ সদস্য এ কে এম মাঈদুল ইসলামের (কুড়িগ্রাম-৩) লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী মোস্তাফিজুর রহমান জানান, প্রাথমিক বিদ্যালয়গুলোতে অক্টোবর ২০১৭ পর্যন্ত প্রধান শিক্ষকের শূন্যপদ ২০ হাজার ৮৪৭ জন।

এমপি জিয়াউল হক মৃধার (ব্রাক্ষ্মনবাড়িয়া-২) প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী গত ২০১৩ সালের ১ মার্চ থেকে দেশের সব রেজিস্টার, এমপিওভুক্ত এবং আবেদিত ২৬ হাজার ১৯৩টি প্রাথমিক বিদ্যালয় এবং তিন পার্বত্য জেলায় ইউএনডিপি পরিচালিত ২১০টি বিদ্যালয় জাতীয়করণ করা হয়েছে, যা চলমান রয়েছে।

(ওএস/এসপি/ফেব্রুয়ারি ১২, ২০১৮)