ঢাকা, সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৫

প্রচ্ছদ » মুক্তিযুদ্ধ » বিস্তারিত

১৩ ফেব্রুয়ারি, ১৯৭১

'৬-দফা শুধু বাংলাদেশের জন্য নয়'

২০১৮ ফেব্রুয়ারি ১৩ ১৪:৪৫:৫৭
'৬-দফা শুধু বাংলাদেশের জন্য নয়'

উত্তরাধিকার ৭১ নিউজ ডেস্ক : আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবুর রহমান বেলুচিস্তানের রাজনৈতিক নেতা নওয়াব আকবর খান বুগতির সাথে হটেল পূর্বাণীতে দেড় ঘন্টা স্থায়ী এক আলোচনায় ৬-দফার ভিত্তিতে শাসনতন্ত্র প্রণয়নের প্রশ্নে ঐকমত্যে উপনিত হন। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শেখ মুজিবুর রহমান বলেন, ৬-দফা শুধু বাংলাদেশের জন্য নয়, উহা বেলুচিস্তান এবং অন্যান্য প্রদেশের জন্যও প্রযোজ্য।

পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান জুলফিকার আলী ভুট্টো প্রেসিডেন্ট জেনারেল এ.এম. ইয়াহিয়া খানের সাথে রাওয়ালপিন্ডিতে প্রেসিডেন্ট ভবনে এক সাক্ষাৎকারে মিলিত হন। তাঁরা উভয়ে শাসনতান্ত্রিক বিষয় সম্পর্কে আলোচনা করেন।

পূর্ব পাকিস্তান সরকার নিত্যব্যবহার‌্য সামগ্রীর মূল্য ও বন্টন নিয়ন্ত্রণের জন্য একটি নির্দেশ জারি করে। ‘পূর্ব পাকিস্তান নিত্যব্যবহার‌্য দ্রব্য মূল্য ও বন্টন নির্দেশ ১৯৭০’ নামক নির্দেশে তা অবিলম্বে কার‌্যকর করার জন্য বলা হয়।

ভারত সরকার ইসলামাবাদে ভারতীয় হাইকমিশনে সংঘঠিত ঘটনার ব্যাপারে পাকিস্তানের কাছে কড়া প্রতিবাদ জানিয়ে একটি নোট প্রেরণ করেন। ভারতে অবস্থিত পাকিস্তান হাই কমিশন এবং ইসলামাবাদে পররাষ্ট্র অফিসে উক্ত নোটটি হস্তান্তর করা হয়।

ভারতের দেশরক্ষা মন্ত্রী জগজীবন রাম ভারতীয় বিমান হাইজ্যাককারী দুইজন কাশ্মীরী কমান্ডোকে ভারতের কাছে হস্তান্তর এবং উড়িয়ে-দেয়া-বিমানের ক্ষতিপূরণ দানের ব্যাপারে পাকিস্তানের সাথে কোন আলাপ আলোচনা সম্ভাবনা নাকচ করে দেন।

তথ্যসূত্র: মুক্তিযুদ্ধ জাদুঘর
(ওএস/এএস/পিএস/অ/১৩ ফেব্রুয়ারি, ২০১৮)