ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » দেশের বাইরে » বিস্তারিত

দক্ষিণ কোরিয়াকে কিমের ধন্যবাদ

২০১৮ ফেব্রুয়ারি ১৩ ১৫:০৯:৫২
দক্ষিণ কোরিয়াকে কিমের ধন্যবাদ

আন্তর্জাতিক ডেস্ক :সম্প্রতি শীতকালীন অলিম্পিক উপলক্ষ্যে দক্ষিণ কোরিয়ায় সফর করেছেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উনের বোন কিম ইয়ো জং। সেখানে তাকে স্বাগত জানানোয় দক্ষিণ কোরিয়াকে ধন্যবাদ জানিয়েছেন কিম জং উন। তিনি জানিয়েছেন, বিভক্ত দুই কোরিয়ার মধ্যে আলোচনার জন্য এটা খুবই গুরুত্বপূর্ণ ছিল।

শীতকালীন অলিম্পিকে উত্তর কোরিয়ার অ্যাথলেট ও প্রতিনিধি দলের সফরকে বিশেষ গুরুত্ব দিচ্ছে দক্ষিণ কোরিয়া। পিয়ংইয়ংয়ের কূটনৈতিক প্রতিনিধিদলের প্রতিনিধিত্ব করছেন কিমের বোন কিম ইয়ো জং। তিনি কিমের সবচেয়ে ঘনিষ্ঠ।

দক্ষিণ কোরিয়া সফরে পিয়ংইয়ংয়ের একটি সামিটে অংশ নিতে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জ্যা-ইনকে আমন্ত্রণ জানিয়েছেন কিম ইয়ো জং। তবে আমন্ত্রণ পাওয়ার পর তাৎক্ষণিকভাবেই তা গ্রহণ করেননি মুন জ্যা-ইন। তিনি জানিয়েছেন এজন্য সঠিক পরিবেশ প্রয়োজন।

নিজেদের পারমাণবিক কর্মসূচির কারণে বহুদিন ধরেই জাতিসংঘ ও আন্তর্জাতিক নিষেধাজ্ঞার কবলে রয়েছে উত্তর কোরিয়া। গত বছরও তারা বেশ কিছু পারমাণবিক ও ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে।

সোমবারই নিজের প্রতিনিধি দল নিয়ে দেশে ফিরেছেন কিম ইয়ো জং। দেশে ফেরার পর তাদের সঙ্গে কথা বলেছেন কিম জং উন। তারপরেই তিনি দক্ষিণ কোরিয়াকে ধন্যবাদ জানিয়েছেন।

(ওএস/এসপি/ফেব্রুয়ারি ১৩, ২০১৮)