ঢাকা, মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮, ২৭ অগ্রহায়ণ ১৪২৫

প্রচ্ছদ » লাইফস্টাইল » বিস্তারিত

আজ ভালোবাসিবার দিন

২০১৮ ফেব্রুয়ারি ১৪ ১২:৫৪:১৫
আজ ভালোবাসিবার দিন

লাইফস্টাইল ডেস্ক :বিশ্ব ভালবাসা দিবস আজ। আজ ভালোবাসিবার দিন। এ দিনে বিবেদ ভুলে সবাই যেন ভালোবাসায় মেতে উঠে। এই দিনটিকে ঘিরে তরুণ-তরুণীদের মধ্যে বিশেষ আমেজ বিরাজ করে। এ দিনটার জন্য অনেকেই অপক্ষো করেন। তাদের কাঙ্খিত দিনটিরকে ঘিরে অনেকেই উন্মনা দেখা দেয়। বিশেষ করে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোতে প্রেমিকযুগল দেখতে পাওয়া যায়। তাদের ভালোবাসায় ক্যাম্পাস মুখরিত হয়।

হৃদয়ের ব্যাকুলতা জানানোর যেমন রয়েছে বিভিন্ন উপলক্ষ্য, তেমনি ভিন্নতা রয়েছে প্রকাশ ভঙ্গিতেও।

কথিত আছে, ২৬৯ কিংবা ২৭০ খ্রিষ্টাব্দে রোমান সম্রাট ক্লডিয়াস মৃত্যুদণ্ড দেন সেন্ট ভ্যালেইন্টাইনকে। কারো মতে, অন্ধপ্রেমিকার চোখের দৃষ্টি ফেরাতেই জীবন দিতে হয়েছে তাকে। কেউ বলে, বিয়ে প্রথা নিষিদ্ধের বিরুদ্ধে নিজে বিয়ে করে বিদ্রোহী হন তিনি। আবার কারো মতে, রোগীর সেবা আর খ্রিষ্টধর্ম প্রচারের অপরাধে জীবন দিতে হয় চিকিৎসক ভ্যালেনটাইনকে।

জীবনের পরিসমাপ্তির মধ্য দিয়ে প্রেমের প্রতীক হয়ে উঠেন সেইন্ট ভ্যালেন্টাইন। ৪৯৬ খ্রিষ্টাব্দে প্রথম পোপ জুলিয়াস ঘোষণা করেন ভ্যালেনটাইন ডে। তখন থেকে ক্রমেই বাড়ছে ভালোবাসা দিবস পালনের পরিধি।

চিরায়ত বন্ধন আর বিশ্বাসের সম্পর্কের নামই ভালোবাসা। ভালোলাগা থেকে ভালোবাসা, না ভালোবাসা থেকে ভালোলাগা এ নিয়ে মতপার্থক্য থাকলেও ভালোবাসার গভীরতম উপলব্ধি নিয়ে কোন বিতর্ক নেই। ভালোবাসা দিবসে ভালোবাসার শুভেচ্ছা শুধু প্রেমিক- প্রেমিকাই নয়, প্রযোজ্য বাবা-মা- ভাইবোন, বন্ধু সবার জন্যই।

(ওএস/এসপি/ফেব্রুয়ারি ১৪, ২০১৮)