ঢাকা, মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮, ২৭ অগ্রহায়ণ ১৪২৫

প্রচ্ছদ » মুক্তিযুদ্ধ » বিস্তারিত

১৫ ফেব্রুয়ারি, ১৯৭১

সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে আওয়ামী লীগের একক শাসনতন্ত্র প্রণয়নের ক্ষমতা রয়েছে

২০১৮ ফেব্রুয়ারি ১৫ ০১:০২:৩১
সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে আওয়ামী লীগের একক শাসনতন্ত্র প্রণয়নের ক্ষমতা রয়েছে

উত্তরাধিকার ৭১ নিউজ ডেস্ক : জাতিসংঘের নিযুক্ত পাকিস্তানী রাষ্ট্রদূত আগা শাহী নিরাপত্তা পরিষদের প্রেসিডেন্টের কাছে পত্র পাঠিয়ে দুইজন কাশ্মীরী কর্তৃক ভারতীয় বিমান হাইজ্যাকের পর ভারতের উপর দিয়ে পাকিস্তানী বিমান চলাচল নিষিদ্ধ এবং ভারতের প্রধানমন্ত্রী ও সরকার কর্তৃক হুমকিমূলক বক্তৃতা ও বিবৃতিতে পাকিস্তান ও ভারতের মধ্যে যে গুরুতর পরিস্থিতির সৃষ্টি হয়েছে সেদিকে দৃষ্টি দেয়ার অনুরোধ করেন।

দেশের সাধারণ নির্বাচনের পর ঢাকায় প্রথমবারের মত অনুষ্ঠিত নিখিল পাকিস্তান আওয়ামী লীগ ও পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের কার্যকরী কমিটির সভায় শাসনতান্ত্রিক প্রশ্নে আলোচনা এবং দলের ৬-দফা কর্মসূচির ভিত্তিতে শাসনতন্ত্র প্রণয়নে দলীয় ভূমিকার কথা পুনরুল্লেখ করা হয় ।

এককভাবে কোন রাজনৈতিক দল শাসনতন্ত্র প্রণয়নে সক্ষম হলেও কায়েমী স্বার্থবাদীদের আক্রমণ হতে শাসনতন্ত্র রক্ষা করার মত শক্তি এককভাবে কোন রাজনৈতিক দলের নেই-ঢাকায় এক বিশেষ সাক্ষাৎকারে নির‌্যাতিত বেলুচনেতা নওয়াব আকবর খান বুগতি উপরোক্ত মন্তব্য করেন। তিনি বলেন, আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবুর রহমান পূর্ব পাকিস্তান এবং অন্য সকল প্রদেশের জন্যই ৬-দফা ১১-দফা ভিত্তিক স্বায়ত্তশাসন প্রদানে অঙ্গীকারবদ্ধ। তিনি বলেন, আওয়ামী লীগ একক সংখ্যাগরিষ্ঠ দল। শাসনতন্ত্র প্রণয়নের ক্ষমতা তার রয়েছে।

স্বাধীনতার পর দীর্ঘ ২৩ বছরে বাঙালি তাদের ভাষা, সাহিত্য ও সংস্কৃতির স্বাধীনতা ভোগ থেকে বঞ্চিত হয়েছে, যার জন্য আজ বাংলাভাষা আর সংস্কৃতির বাস্তবিক অর্থে কোন উন্নতি হয় নি। রমনা উদ্যানে অমর ২১ ফেব্রুয়ারি স্মরণে বাংলা ছাত্র লীগ আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির ভাষণদানকালে ড. কাজী মোতাহার হোসেন উল্লেখিত কথাগুলো বলেন।

পূর্ব পাকিস্তান ন্যাশনাল আওয়ামী পার্টির সভাপতি অধ্যাপক মোজাফফর আহমদ ও সাধারণ সম্পাদক সৈয়দ আলতাফ হোসেন এক যৌথ বিবৃতিতে যথাযোগ্য মর‌্যাদায় মহান একুশে ফেব্রুয়ারি শহীদ দিবস পালনের আহ্বান জানান। বিবৃতিতে তাঁরা বলেন, ভাষা আন্দোলন ছিল পূর্ব বাংলার জনগণের জাতীয় বিকাশের আকাঙ্ক্ষারই অভিব্যক্তি। গণতন্ত্র ও জাতীয় অধিকার আদায়ের প্রশ্নে এই দিবসটি তাই এত গুরুত্বপূর্ণ।

ঢাকাস্থ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে জাতীয ও প্রাদেশিক পরিষদে আওয়ামী লীগ পার্লামেন্টারী পার্টির সদস্যদের যৌথ অধিবেশন অনুষ্ঠিত হবে। আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবুর রহমান ওয়াকিং কমিটির সভায় ৬-দফা ও ১১-দফা এবং দলীয় মেনিফেস্টোর ভিত্তিতে শাসনতন্ত্র রচনা, দেশের রাজনৈতিক ও ক্রমাবনতিশীল অর্থনৈতিক পরিস্থিতি এবং ভারতীয় বিমান হাইজ্যাকিং-এর পর উদ্ভুত পরিস্থিতির আলোকে গুরুত্বপূর্ণ ভাষণ দান করবেন।

তথ্যসূত্র: মুক্তিযুদ্ধ জাদুঘর

(ওএস/এএস/ফেব্রুয়ারি ১৫, ২০১৮)