ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » রাজনীতি » বিস্তারিত

পুলিশ এখন বিএনপির পক্ষে : হাফিজ

২০১৮ ফেব্রুয়ারি ১৫ ১৫:০৫:৩৮
পুলিশ এখন বিএনপির পক্ষে : হাফিজ

স্টাফ রিপোর্টার :পুলিশ এখন আর সরকারের পক্ষে না, বিএনপির পক্ষে বলে দাবি করেছেন দলটির ভাইস চেয়ারম্যান হাফিজউদ্দিন আহমেদ।

দুর্নীতির মামলায় পাঁচ বছরের কারাদণ্ড হওয়া বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে এক মানববন্ধনে বিএনপি নেতা এই দাবি করেন। বৃহস্প‌তিবার জাতীয় প্রেসক্লাবের সামনে এই কর্মসূচি পালন পালন করে বিএনপির শরিক বাংলাদেশ কল্যাণ পা‌র্টি।

হাফিজ বলেন, ‘পুলিশ এখন আর আওয়ামী লীগের আজ্ঞাবহ নয়। আমাদের শান্তিপূর্ণ অবস্থানে তারা সহযোগিতা করছেন।’

গত ৮ ফেব্রুয়ারি দলীয় চেয়ারপারসনের কারাদণ্ডের রায় আসার পর রাজধানীতে বিএনপির পাঁচ দিনের কর্মসূচিতে তেমন কোনো বাধা আসেনি আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে। আর নির্বিঘ্নে পালন করা বিএনপির মানববন্ধন, অবস্থান আর অনশনে সাম্প্রতিক সময়ের যে কোনো কর্মসূচির ‍তুলনায় নেতা-কর্মীদের অংশগ্রহণ বেশি ছিল। এই বিষয়টির প্রতি ইঙ্গিত করেই হাফিজ বলেছেন, পুলিশ এখন তাদের সহযোগী।

বিএনপির ‘শান্তিপূর্ণ’ আন্দোলনের বিষয়ে হাফিজ বলেন, ‘আওয়ামী লীগ উস্কানি দিচ্ছে, আমরা যেন সহিংস কার্যকলাপে লিপ্ত হই। কিন্তু বিএনপি সব সময় শান্তিপূর্ণ কাজ করে। বিএনপি ভদ্র রাজনৈতিক আচরণের দল। বেগম জিয়ার আচরণে তা প্রমাণ হচ্ছে।’

আদালতের রায়ের পর খালেদা জিয়াকে ঢাকার পুরনো কেন্দ্রীয় কারাগারে রাখারও সমালোচনা করেন হাফিজউদ্দিন। তার মতে, সাবেক প্রধানমন্ত্রীকে কেরানীগঞ্জেরে ‘আধুনিক’ কারাগারে নেয়া যেত।

বিএনপি নেতা বলেন, ‘সরকার নাকি অনেক উন্নয়ন করেছে। শুনেছি কেরানীগঞ্জে একটি আধুনিক কারাগার নির্মাণ করেছে। বেগম জিয়াকে সেখানের একটা কক্ষ দিলে তো পারতেন। তিনিও আপনাদের উন্নয়নের কিছুটা ভাগ ভোগ করতে পারতেন। তাকে অন্ধকার কারাকক্ষে, স্যাঁতসেঁতে কারাকক্ষে কেন রাখা হয়েছে?’।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় গত ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়ার পাঁচ বছরের কারাদণ্ড হওয়ার পর তাকে নাজিমউদ্দিন রোডে ঢাকার পুরনো কেন্দ্রীয় কারাগারে নেয়া হয়। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল জানিয়েছেন, খালেদা জিয়ার সামাজিক মর্যাদা বিবেচনাতেই তারা এই সিদ্ধান্ত নিয়েছেন। মহা কারা-পরিদর্শক সৈয়দ ইফতেখার উদ্দিন বলেছেন, কেরানীগঞ্জ বা কাশিমপুর কারাগারে নেয়া হলে এই বয়সে আসা যাওয়ায় খালেদা জিয়ার অনেক কষ্ট হতো, তাই তারা পুরনো কেন্দ্রীয় কারাগারেই তাকে রাখা হয়েছে।

তবে বিএনপি নেতা হাফিজের দাবি, সরকার ‘নির্জন’ কারাগারে রেখে খালেদা জিয়াকে নির্যাতন করছে।

‘কতো নিষ্ঠুর প্রতিহিংসাপরায়ণ সরকার বেগম জিয়াকে ডিভিশন পর্যন্ত দেয় নাই। একজন জয়েন্ট সেক্রেটারি, তিনি জেলে গেলে সরাসরি ডিভিশন পান। কোর্টের কোনো আদেশের প্রয়োজন নেই। সাবেক এমপি, সাবেক মন্ত্রী সবাই পান। আমিও সাবেক মন্ত্রী হিসেবে জেল খেটেছি, সরাসরি ডিভিশন পেয়েছি। আমাদের নেত্রী কেন ডিভিশন পাবেন না? তিনি চার দিন অপেক্ষা করার পর ডিভিশন পেয়েছেন।’

অবশ্য এই মামলার বিচার নিয়েই আপত্তি আছে হাফিজের। তিনি বলেন, ‘বেগম জিয়ার জনপ্রিয়তার জন্য তাকে কারাগারে রাখা হয়েছে। কারণ সে দেশের বিভিন্ন স্থানের পাঁচটি আসনে নির্বাচন করে কখনও হারে নাই। তার জনপ্রিয়তার জন্য প্রতিপক্ষ আক্রোশে জেলে পাঠিয়েছে।’

জিয়া অরফানেজ ট্রাস্টের অর্থের সঙ্গে খালেদা জিয়ার জিয়ার কোন সংশ্লিষ্টতা ছিল না বলেও দাবি করেন বিএনপি নেতা। বলেন, ‘তার একমাত্র অপরাধ তিনি জনগণণের ভোটাধিকারের জন্য লড়াই করছেন। গণতন্ত্র ফিরিয়ে আনার জন্য লড়াই করছে।’

খালেদা জিয়ার রায়ের সার্টিফাইড কপি কবে মিলবে, সেটাও জানতে চান হাফিজ উদ্দিন আহমেদ।

আয়োজক সংগঠন কল্যাণ পা‌র্টির চেয়ারম্যান সৈয়দ মোহাম্মদ ইবরাহীমের সভাপ‌তি‌ত্বে মানববন্ধনে আরও বক্তব্য দেন ‌বিএন‌পি নির্বাহী ক‌মি‌টির সদস্য আবু না‌সের মো. রহমাতুল্লাহ, ন্যাপ এর সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা প্রমুখ।

(ওএস/এসপি/ফেব্রুয়ারি ১৫, ২০১৮)