ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » দেশের খবর » বিস্তারিত

গলাচিপায় রবি শস্যের ক্ষতি করেছে প্রতিপক্ষরা

২০১৮ ফেব্রুয়ারি ১৭ ১৭:১৬:৩১
গলাচিপায় রবি শস্যের ক্ষতি করেছে প্রতিপক্ষরা

সঞ্জিব দাস, গলাচিপা (পটুয়াখালী) : গলাচিপায় ৩ লক্ষ টাকার রবি শস্যের ব্যাপক ক্ষতি সাধন করেছে প্রতিপক্ষরা। ঘটনাটি ঘটেছে উপজেলার কলাগাছিয়া ইউনিয়নের ২নং ওয়ার্ডের হাওলাদার বাড়ীতে।

শুক্রবার দিনগত রাতে প্রতিপক্ষরা করলাগাছ, ঝিঙ্গা গাছ, চিচিঙ্গা গাছ, টমেটো গাছ, মিষ্টি কুমড়া গাছ, বেগুন গাছ, দেশীয় কলা গাছ, এবং নানা প্রজাতির গাছের ফলনসহ গভীর রাতে উগলে নিয়ে যায়।

নার্সারীর মালিক আঃ লতিফ হাওলাদার প্রতিবেদককে জানান, কৃষি ব্যাংক ও গ্রামীন ব্যাংক থেকে দুই লক্ষ টাকা লোন নিয়ে নানান প্রজাতির গাছ লাগিয়ে আমার পরিবার নির্বাহ করি। প্রতি বছরের ন্যায় এ বছরও প্রায় ৩ একর জমিতে এ সব প্রজাতির গাছ লাগিয়েছি ব্যাপক ফলন ধরেছে। গভীর রাতে প্রতিপক্ষরা পূর্ব শত্রুতার জের ধরে আমার গাছগুলো উগলে নিয়ে যায়। আমি এখন নিরুপায়। বিষয়টি আমি ইউপি সদস্য ও ইউপি চেয়ারম্যানকে জানিয়েছি।

এ বিষয়ে লতিফ হাওলাদারের বড় ছেলে মোঃ লুৎফর রহমান প্রতিবেদককে জানান, প্রতিপক্ষদের নামে আমাদের প্রায় ২/৩ টা মামলা আছে। সেই মামলার জের ধরে আমাদের এই ফলনশীল গাছগুলোর ক্ষতি সাধন করেছে। এখন আমরা নিরুপায় হয়ে পড়েছি। কি করব ভেবেই পাচ্ছি না। কেননা, ব্যাংকের লোন করে এ সব করেছি।

ছোট ছেলে মোঃ মাকসুদউল্লাহ বলেন, আমাদের নামে মিথ্যা মামলা দিয়ে ক্ষ্যান্ত হয়নি। আমাদের পরিবারের আহারের পথটুকুও নষ্ট করে দিয়েছে প্রতিপক্ষরা। জানতে চাইলে জানান, প্রায় দীর্ঘদিনের জমি-জমা সংক্রান্তের জের ধরে এ বিরোধ চলছিল।

এ ব্যাপারে ইউপি সদস্য মোঃ আউয়াল খান মুঠোফোনের মাধ্যমে প্রতিবেদকে বলেন, বিষয়টি আমি শুনেছি কিন্তু আমি ঢাকায়। ঘটনাস্থলে চৌকিদার পাঠিয়েছিলাম। চৌকিদার ঘটনার সত্যতা স্বীকার করেছে। ইউপি চেয়ারম্যান দুলাল চৌধুরীর কাছে জানতে চাইলে তিনি ঘটনার সত্যতা স্বীকার করেন।

ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মোঃ আলাল হক চৌধুরী ঘটনাস্থলে গিয়েছিলেন এবং এই ঘটনার জন্য তিনি দুঃখ প্রকাশ করেছেন। মোঃ লতিফ হাওলাদারের স্ত্রী মোসাঃ জায়েদা বেগম প্রতিবেদককে জানান, গলাচিপা সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালত এর কার্যালয়ে আমার স্বামী বাদী হয়ে ওদের বিরুদ্ধে একটি মামলা করে যার স্মারক নং- ১৯৩ তাং- ০৪/০২/২০১৮ খ্রিঃ। মামলাটি করায় সেলিম শিকদার, আশ্রাব শিকদার, সামসু শিকদার, শাহিন শিকদার, বারেক হাওলাদার, ফরিদ প্যাদা, কালাম পহলান, জহির পহলান, জালাল মিয়া, আরও নাম না জানা অনেকে ক্ষিপ্ত হয়ে আমাদের ফলজ গাছগুলোকে উগলে ফেলেছে।

তিনি আরও জানান, এদের নামে গলাচিপা থানায় একটি সাধারণ ডায়রী করা আছে। যাহার নং- ১০৩২/২০১৭। গলাচিপা নির্বাহী ম্যাজিষ্ট্রেট আদালতে জমি-জমার জের ধরে আদালতে একটি এম.পি ভুক্ত মামলা আছে। যার নং- ১/১৮ তাং- ০১/০১/২০১৮খ্রিঃ । উপজেলা নির্বাহী ম্যাজিষ্ট্রেট মামলাটি আমলে নিয়ে গলাচিপা থানাকে আইন-শৃঙ্খলা রক্ষা বজায় রাখার নিদের্শ দেন এবং সকলকে শোকাজ করার নিদের্শ দেন।

এছাড়াও পাতাবুনিয়া ইউনিয়ন ভূমি অফিসকে স্ব-স্ব স্থানে ঘটনাস্থল পরিদর্শন করে প্রতিবেদন দেওয়ার জন্য নিদের্শ দেন।

(এসডি/এসপি/ফেব্রুয়ারি ১৭, ২০১৮)