ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » বিজ্ঞান ও প্রযুক্তি » বিস্তারিত

মহাকাশে ভাসমান হোটেল!

২০১৮ এপ্রিল ০৮ ১৮:০৬:৪৪
মহাকাশে ভাসমান হোটেল!

বিজ্ঞান ডেস্ক : এবার শূন্য ভাসবে হোটেল। আকাশ নয়, মহাকাশে সেই হোটেলে রাত কাটিয়ে আসতে পারবেন আপনিও। তবে হ্যাঁ, পকেটের জোর থাকা চাই। হাউসটনের ‘অরিয়ন স্পেস’ নামে এক সংস্থা এরকম একটি হোটেল নিয়ে আসছে। এটাই হবে বিশ্বের প্রথম মহাকাশের হোটেল।

২৫X১৪ ফুটের সেই হোটেলের নাম হবে ‘অরোরা স্টেশন’। বেশি দেরি নেই। ২০২১-এর মধ্যে চালু হবে সেই হোটেল। মাত্র ১২ দিনে পুরো পৃথিবী ঘুরিয়ে আনা হবে যাত্রীদের। চার জন থাকতে পারবেন ওই হোটেলে, সঙ্গে দু'জন ক্রু মেম্বার। এই আ্যাডভেঞ্চারের জন্য একেক জন যাত্রীকে দিতে হবে ৯৫ লক্ষ ডলার। আরও ভালো ভাবে বলতে গেলে ৭ লক্ষ ৯১ হাজার ৬৬৬ ডলার প্রতি রাতে। অনলাইনে সিট বুকিং করতে গেলে দিতে হবে ৮০,০০০ ডলার। তবে ওই টাকা ফেরৎযোগ্য।

প্রত্যেক সপ্তাহেই মহাকাশে যাওয়ার খরচ কমছে। সেইজন্যই এত কম টাকায় মহাকাশে নিয়ে যেতে পারছে অরিয়ন স্পেস।

শুধু হোটেলে থাকার বিলাসিতাই নয়। সঙ্গে থাকবে আরও অনেক মজা। প্রথমত মাধ্যাকর্ষণের বাইরে ভেসে থাকার মজা নিতে পারবেন। আপনার শহর, গ্রাম বা দেশকে মহাকাশ থেকে কেমন লাগে সেটা দেখা যাবে। মহাকাশে বসে খাদ্য উৎপাদন করার মত রিসার্চেও অংশ নেওয়া যাবে। এছাড়া পৃথিবীতে থাকা বন্ধু বা আত্মীয়দের সঙ্গে লাইভ স্ট্রিমিং-এর মাধ্যমে কথা বলা যাবে।

তবে এই হোটেলে থাকার আগে তিন মাসের ট্রেনিং দেওয়া হবে। অনলাইনে শুরু হবে সেই প্রক্রিয়া। তবে যারা মহাকাশ নিয়ে উৎসাহী, তাদেরকেই প্রাধান্য দেওয়া হবে।

(ওএস/এসপি/এপ্রিল ০৮, ২০১৮)