ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » পাশে দাঁড়াই » বিস্তারিত

মেধাবী শরীফের বাঁচার আকুতি

২০১৮ মে ০৫ ১৫:৫৩:১৮
মেধাবী শরীফের বাঁচার আকুতি

ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধি : বাঁচতে চান মরণব্যাধি থ্যালাসেমিয়ায় আক্রান্ত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী শরীফ আহমেদ। সে ফুলবাড়ীয়া উপজেলার ভবানিপুর ইউনিয়নের কান্দানিয়া গ্রামের বাসিন্দা সোবহান আলীর ছেলে।

পারিবারিক সূত্রে জানা গেছে, চার ছেলের মাঝে বড় ছেলে কিছু পড়াশুনা করে পরিবারের আর্ধিক যোগান দিতে কাজে লেগে পরে। ছোট দুই ছেলে রাকিম ৮ম ও মৃদুল ২য় শ্রেণীতে পড়ে। ২য় ছেলে শরিফ মেধাবী ছাত্র। ও সব ক্লাসেই ফাস্টবয় ছিলো। শরীফকে নিয়ে অনেক আশা ছিলো তার বাবা-মায়ের। ছয় বছর আগে যখন শরিফ নবম শ্রেণীতে পড়ে তখন শরীফের শরীরে রক্তশূন্যতা ধরা পড়ে। তারপর থেকে পড়াশুনার পাশাপাশি চলতে থাকে চিকিৎসা।

শরীফ ২০১৪ সালে কান্দানিয়া উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ ও ২০১৬ সালে এডভান্স রেসিডেন্সিয়াল কলেজ ময়মনসিংহ থেকে এইচএসসি পরীক্ষায় জিপিএ-৪.০৮ নিয়ে পাশ করে। গতবছর জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগে ভর্তিহয়। দারিদ্র বাবার পক্ষে উন্নত মানের চিকিৎসা করানো সম্ভব না হওয়ায় এই ছয় বছরের রক্তশূন্যতা রূপ নেয় থ্যালাসেমিয়ায়। থ্যালাসেমিয়া এমন একটি রোগ যার ফলে দেহের লোহিত রক্তকণিকা উৎপাদন বন্ধ হয়ে যায়। চিকিৎসক বলছেন শিগগিরই শরীফের বোনম্যারো ট্রান্সপান্ট করতে হবে। এজন্য প্রয়োজন প্রায় ৩০ লক্ষ টাকা। শরিফ বর্তমানে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। কিন্তু দরিদ্র চা বিক্রেতা বাবার পক্ষে এতো টাকা সংগ্রহ করা সম্ভব নয়। তাই প্রিয় সন্তানকে বাঁচাতে সমাজের বিত্তবানদের কাছ থেকে সহায়তা ও দোয়া চেয়েছেন সোবহান আলী।

শরীফের বাবা সোবহান আলী বলেন, চা বিক্রি করে সংসার আর ছেলেদের পড়াশুনার খরচ চালাচ্ছি। পড়াশুনা শেষ করে ভালো চাকরি করবে, আমাদের কষ্টের দিনগুলোর অবসান ঘটবে। অভাবের সংসারে ভালো চিকিৎসা করতে পারিনি তার। ডাক্তার বলছে খুব দ্রুত শরীফের উন্নত চিকিৎসা করতে দরকার প্রায় ৩০লক্ষ টাকা। যা আমার পক্ষে সম্ভব নয়। আমার বিশ্বাস সমাজের বিত্তবানরা সহায়তা করলে ছেলেকে বাঁচানো সম্ভব।

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. খোরশেদ আলম জানান, শিগগিরই শরীফের বোনম্যারো ট্রান্সপ্ল্যান্ট করতে হবে। এজন্য ব্যায় হতে পারে প্রায় ৩০ লাখ টাকা।

শরীফকে সহযোগিতা করতে চাইলে সাহায্য পাঠানোর ঠিকানা ও যোগাযোগ, ডাচ্-বাংলা মোবাইল ব্যাংকিং আইডি- ০১৯২৬২৭৪৯১৪৫ শাহিনুর রহমান শিমুল। বিকাশ আইডি- ০১৬৮৫০৪৮৬৩৪ শরীফ আহমেদ, ০১৯১৩৬৬৫৩২২ , ০১৭২৭৯০০৮১৭ আকরাম হোসাইন।

(এন/এসপি/মে ০৫, ২০১৮)