ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » আনন্দ বেলা » বিস্তারিত

কচিপাতা ম্যাগাজিনের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

২০১৮ মে ১৩ ১৮:০২:০৫
কচিপাতা ম্যাগাজিনের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

নিউজ ডেস্ক : শিশু-কিশোরদের প্রিয় পত্রিকা কচিপাতা ম্যাগাজিনের ১ম প্রতিষ্ঠাবার্ষিকীর বর্ণিল আয়োজনে অনুষ্ঠিত হয়েছে। গত (১১ মে) শুক্রবার বিকালে জাতীয় প্রেসক্লাবে কনফারেন্স লাউঞ্জ-৩ এ প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তেজগাঁও কলেজের উপাধ্যক্ষ প্রফেসর আঞ্জুুমান আরা এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুনামগঞ্জ-মৌলভীবাজারের সংরক্ষিত আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট শামছুন নাহার বেগম (শাহানা রব্বানী)। বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট নজরুল গবেষক ও কবি আবদুল মুকীত চৌধুরী, ছড়াকার মহিউদ্দিন আকবর, শিশু সাহিত্যিক শামীমা জাফরিন , প্রকাশক-সাংবাদিক সাইফুল ফারুকী, ‘পাগলের বন্ধু’ খ্যাত ব্যাংকার শামীম আহমেদ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কচিপাতা ম্যাগাজিনের সম্পাদক আলেয়া বেগম আলো। আরও বক্তব্য রাখেন প্রফেসর জেড এফ লিমি চৌধুরী, ফকিরেরপুল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, জাতীয় শ্রেষ্ঠ শিক্ষক (১৯৯৬) পিয়ারা আক্তার, অল এবাউট দ্যা চিলড্রেন এর চেয়ারম্যান সৈয়দ মনজুর ইমাম।

অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন ছড়াকার মানসুর মুজাম্মিল ও জাইমা নাহিয়ান খন্দকার। প্যারেন্টিং এর উপর প্রেজেন্টেশন প্রর্দশন ও আলোচনা করেন কচিপাতা ম্যাগাজিনের ব্যবস্থাপনা সম্পাদক জনাব আকাশ আহমেদ। অনুষ্ঠানে ভলান্টিয়ারের দায়িত্ব পালন কওে স্বেচ্ছাসেবী সংগঠন “ঝরা ফুল”। আলোকচিত্রে ছিল খন্দকার আকতার হোসেন, মারুফ মুন্না ও সৈয়দ মেহেদী হাসান।

‘নৈতিকতা, মানবিকতা, সৃজনশীলতা এক সুতোয় হোক গাঁথা’ ব্যানার সংবলিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য এ্যাডভোকেট শামছুন্নাহার বেগম (শাহানা রব্বানী) সকলের উদ্দেশ্যে বলেন- “আমরা যদি দেশকে ভালোবাসি তাহলে আমাদেরকে আমাদের সন্তানদেরকে দেশমাতৃকার ভালোবাসায় উদ্বুদ্ধ করতে হবে। নৈতিকতাপূর্ণ নাগরিক হিসেবে তৈরি করতে হবে।”

বিশেষ অতিথির বক্তব্যে মহিউদ্দিন আকবর দাদুমনি ছোটদেরকে তিনটি রাজনীতি করার পরামর্শ দিয়ে বলেন- “আমরা ছোটরা তিনটি রাজনীতি করবো। এক. সবসময় সত্য কথা বলবো। দুই. মা-বাবার কথামত চলবো। তিন. সময়মতো পড়ালেখা করবো।”

তিনি অভিভাবকদের উদ্দেশ্যে বলেন- “আমরা সবসময় আমাদের সন্তানদেরকে নিয়ে উপরের দিকে চিন্তা-চেষ্টা করবো। আমাদের দেশের আগামীর কর্ণধার আজ এখানে বসে আছে। এখান থেকেই হয়তো কোন শিশু একদিন সারা পৃথিবী জয় করবে। বিশ্বব্যাপি তাকে সম্মাননা দেয়া হবে। সংবর্ধনা দেয়া হবে।” তিনি শিশুদের গড়ে তোলার জন্য অভিভাবকদের আরও সচেতন হতে বলেন।

সভাপতির বক্তব্যে প্রফেসর আঞ্জুমান আরা বলেন- “সন্তান যেমন তার পিতামাতার প্রতি আচরণ সম্পর্কে জিজ্ঞাসিত হবে তেমনি পিতামাতা ও তাদের সন্তানের প্রতি দায়িত্ব পালন সম্পর্কে জিজ্ঞাসিত হবেন।” তিনি আরো বলেন- “যখনি আমার সন্তান কাদামাটি তখনি তাকে গড়ে নিতে হবে নিজের স্বপ্নের মত করে।”

শুরুতেই আগে জাতীয় সঙ্গীত- এর মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানটিতে প্রথমেই গীতিকার আবদুল মুকীত চৌধুরীর কথায় ও সুরকার মিলটন খন্দকারের সুরে এবং জুবায়ের লিটনের পরিচালনায় ‘কচিপাতা’ ম্যাগাজিনের থিমসং এবং আরো একটি শিশু সঙ্গীত পরিবেশন করে কচিপাতা’র কচি কচি ক্ষুদে শিল্পীরা। বিশিষ্টি জনের বক্তব্যের বিভিন্ন পর্যায়ে মানুষ ও মানবিকতা নিয়ে আবেগময় প্রেজেন্টেশন পরিবেশন করেন ব্যাংকার শামীম আহমেদ। প্যারেন্টিং এর উপর একটি প্রেজেন্টেশন পরিবেশন করেন আকাশ আহমেদ। মোড়ক উন্মোচন করা হয় কচিপাতার প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী সংখ্যা ২০১৮।

শিশু-কিশোরদের ছড়া ও কবিতা পরিবেশনের পর বিশেষ অতিথির বক্তব্য শেষে অতিথীবৃন্দ ৪ জন ক্ষুদে লেখককে সম্মাননা স্মারক এবং ৪টি বিদ্যালয়ে অুনষ্ঠিত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ী ৫৫ জন শিশু-কিশোরকে পুরস্কার ও সার্টিফিকেট প্রদান করে। বিদ্যালয়গুলো হল নিধুস্মৃতি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ফকিরেরপুল সরকারি প্রাথমিক বিদ্যালয়, পুনাক এর চিত্রাংকন স্কুল রংতুলি ও ঢাকা ইউনাইটেড স্কুল।

সবশেষে সভাপতির বক্তব্য ও উপস্থিত সকলকে আপ্যায়ন এবং আনন্দ উৎসব বিনিময়ের মাধ্যমে শেষ হয় ‘কচিপাতা’ ম্যাগাজিনের ১ম প্রতিষ্ঠাবার্ষিকীর বর্ণিল উদযাপন।

কচিপাতা শিশু-কিশোরদের নিয়ে আর্ট পেপারে মুদ্রিত রঙিন ব্যয়বহুল একটি ম্যাগাজিন। সাইজ ৮.৫ ও ১১.২৫ ইঞ্চি। শিশুদের সৃজনশীল মেধার চর্চা এবং বিকাশ এর মুখপত্র হিসেবেই ‘কচিপাতা’ নামে মাসিক ম্যাগাজিন প্রকাশিত হয়ে আসছে। সারা দেশের এবং দেশের বাইরের শিশু-কিশোর, নবীণ ও প্রবীণ লেখকদের লেখা, পাঠানো ছবি, শিশু বিষয়ক নানা তথ্য, প্রতিবেদন এখানে প্রকাশ পেয়ে থাকে। কচিপাতা স্কুল পর্যায়ে শিশুদেরকে নিয়ে বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করেছে। এছাড়াও বিভিন্ন সামাজিক ও মানবিক কর্মকান্ডের সাথে বিশেষ করে পথশিশু, অসহায় মানুষের সাথে যারা জড়িত তাদের সাথে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সম্পৃক্ত রয়েছে।

(ওএস/এএস/মে ১৩, ২০১৮)