ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » প্রবাসের চিঠি » বিস্তারিত

মাদ্রিদে চট্টগ্রামবাসীর ঐতিহ্যবাহী মেজবান উৎসব অনুষ্ঠিত

২০১৮ জুলাই ২৮ ১৫:০৭:৩৪
মাদ্রিদে চট্টগ্রামবাসীর ঐতিহ্যবাহী মেজবান উৎসব অনুষ্ঠিত

কবির আল মাহমুদ, মাদ্রিদ (স্পেন) : চাটগাঁ, চিটাগাং বা চট্টগ্রাম যে নামে ডাকি না কেন চট্টগ্রামের ঐতিহ্য হাজার বছরের। ইতিহাস সমৃদ্ধ চট্টগ্রামের মানুষ পৃথিবীর যে অঞ্চলেই থাকুন না কেন, শেকড়ের খোঁজে তারা প্রতিনিয়ত চেষ্টা করেন কিছু স্মৃতি সামনে এসে দাঁড়াক।ঠিক তেমনি এক ঐতিহ্যবাহী আয়োজন চট্টগ্রামের মেজবান হয়ে গেল স্পেনের রাজধানী মাদ্রিদে।

প্রবাসে সেই ঐতিহ্য লালনের প্রয়াসে স্পেনের রাজধানী মাদ্রিদে অনুষ্ঠিত হয়েছে ঐতিহ্যবাহী ‘মেজবান উৎসব ২০১৮’। গতকাল শুক্রবার (২৭ জুলাই ) রাতে মাদ্রিদের বাংলাদেশি অধ্যুষিত এলাকা লাভাপিয়েস এর বাংলাদেশ অ্যাসোসিয়েশনের হল ও পার্শভর্তি ঢাকা ক্যাফে রেস্টুরেন্টে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এ অনুষ্ঠানকে ঘিরে লাভাপিয়েস এলাকা যেন চট্টগ্রামের ক্ষুদ্র অংশ তথা একখণ্ড বাংলাদেশে পরিণত হয়েছিল। উৎসবে মাদ্রিদ ও আশপাশের শহরে বসবাসরত চট্টগ্রামবাসী ছাড়াও অনেক প্রবাসী বাংলাদেশি এতে অংশ নেন।

বাংলাদেশিদের মিলনমেলা ও চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবান আয়োজনের চট্টগ্রামবাসীর পক্ষে পরিকল্পনা ও পরিচালনায় ছিলেন চট্টগ্রাম সমিতি মাদ্রিদের সভাপতি ব্যাবসায়ী কাজী এনায়েতুল করিম তারেক , সিনিয়র সহ সভাপতি দুলাল সাফা ,সাধারন সম্পাদক সাঈদুল আলম মামুন ও সাংগঠনিক সম্পাদক কাজী পারভেজ। তাদের এই পরিকল্পনা বাস্তবায়নে পরে চট্টগ্রামবাসী অন্যরাও সহযোগিতায় এগিয়ে আসেন। মেজবানকে চট্টগ্রামের পরিপূর্ণ স্বাদ দিতে বাংলাদেশি কয়েকটি রেস্টুরেন্টে মেজবানের খাবারের রেসিপি অনুযায়ী রান্না ও খাবার পরিবেশন করে।

তিন হাজারেরও বেশি প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণে পুরো অনুষ্ঠানটিই উৎসবের আমেজ ধারণ করে। প্রবাসী বাংলাদেশিরা মেজবানে অংশ নিয়ে চট্টগ্রামের ঐতিহ্যবাহী খাবারের স্বাদ নেন। প্রতিবছরই মাদ্রিদের চট্টগ্রাম সমিতি কোন ফি প্রদান ছাড়াই চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবান খাবার পরিবেশন করে থাকে।

আয়োজক সংগঠনের সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক জানান, আমাদের দেশিয় সংস্কৃতি, ঐতিহ্য প্রবাসেও লালন করার প্রত্যয় নিয়ে আমাদের এ মেজবান উৎসবের আয়োজন। অনুষ্ঠানে উপস্থিত হয়ে চট্টগ্রামের খাবারের স্বাদ নেন বাংলাদেশ মসজিদ কমিটির সভাপতি খোরশেদ আলম মজুমদার, বাংলাদেশ অ্যাসোসিয়েশনের প্রাক্তন সভাপতি এ এস আই রবিন, জামাল উদ্দিন মনির ,সাধারন সম্পাদক মিনহাজুল আলম মামুন, কামরুজ্জামান সুন্দর, আওয়ামীলীগ নেতা ব্যাবসায়ী বোরহান উদ্দিন, শেখ আব্দুর রহমান, ভালিয়েন্তে বাংলার সভাপতি মোঃ ফজলে এলাহী ও স্পেন বাংলা প্রেসক্লাবের সভাপতি সাহাদুল সুহেদ প্রমুখ।

অনুষ্ঠানে আগত অতিথিরা বলেন, চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবান আয়োজনে বিপুল বাংলাদেশিদের একসঙ্গে দেখে ভালো লাগছে। এ ধরনের আয়োজন কমিউনিটিতে একের প্রতি অন্যের সম্প্রীতি ও সৌহার্দ্য আরও বৃদ্ধি পাবে।

(কেএএম/এসপি/জুলাই ২৮, ২০১৮)