ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » লাইফস্টাইল » বিস্তারিত

বর্ষায় ত্বক সতেজ রাখবে পাঁচ উপাদান

২০১৮ জুলাই ২৮ ১৮:৪৭:১২
বর্ষায় ত্বক সতেজ রাখবে পাঁচ উপাদান

লাইফস্টাইল ডেস্ক : এটা স্বাভাবিক যে আমাদের দেহের বাহিরে এবং ভিতরে কোনো সমস্যা হলেই তার ছাপ মুখে পরবেই। আর মুখে ছাপ পরার মানে হচ্ছে ত্বকের সতেজতা নষ্ট হয়ে যায়। তাছাড়া দূষণ, মানসিক চাপ, অস্বাস্থ্যকর অভ্যাস ইত্যাদি ত্বককে মলিন করে তোলে। আর মলিন ত্বক কার ভালো লাগে? কিছু প্রাকৃতিক উপাদান রয়েছে যেগুলো ত্বককে সতেজ রাখতে সাহায্য করে।

ত্বক সতেজ রাখবে এমন কিছু উপাদানের কথা জেনে নিনঃ

অ্যালোভেরা জেল:

অ্যালোভেরাও ত্বক সতেজ রাখতে সাহায্য করে। অ্যালোভেরার মাঝখান থেকে কেটে জেল বের করুন। সরাসরি ত্বকে লাগান। কিছুক্ষণ পর ত্বক ধুয়ে ফেলুন।

লেবুর রস:

একটি তুলার বলে লেবুর রস লাগান। এরপর সম্পূর্ণ মুখে মাখুন। নিয়মিত এটি ব্যবহারে ত্বকের ক্লান্তভাব অনেকটা কমবে।

শসা:

শসা ত্বককে সতেজ রাখার একটি চমৎকার উপাদান। শসা পেস্ট করে মুখে মাখুন। কিছুক্ষণ পর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এ ছাড়া ফ্যাসিয়াল টোনার হিসেবে শসার রস ব্যবহার করতে পারেন। ত্বককে সতেজ রাখতে দিনে একবার এটি ব্যবহার করুন।

মধু:

মধুর মধ্যে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট। এটি ত্বককে মিনিটের মধ্যে সতেজ করে তুলতে পারে। প্রতিদিন ত্বকে অরগানিক মধু মাখুন। এতে ত্বকের মলিনভাব কমবে এবং ত্বক সতেজ হবে।

গোলাপ জল:

ত্বকের যত্নে গোলাপ জল একটি চমৎকার উপাদান। এটি প্রাকৃতিক পরিষ্কারক হিসেবে কাজ করে। ত্বক সতেজ রাখতে ঘুমের আগে গোলাপ জল মাখুন। এতে সকালবেলা একটি সতেজ লুক পাবেন।

(ওএস/এসপি/জুলাই ২৮, ২০১৮)