ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » দেশের বাইরে » বিস্তারিত

কেরালায় বৃষ্টি-ভূমিধসে নিহত ২৬

২০১৮ আগস্ট ১০ ১৫:৪১:৩২
কেরালায় বৃষ্টি-ভূমিধসে নিহত ২৬

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের কেরালায় কয়েকদিনের ভারী বৃষ্টি ও ভূমিধসে অন্তত ২৬ জনের মৃত্যু হয়েছে। যাদের মধ্যে ইদুক্কি জেলাতেই ভূমিধসে ১১ জন প্রাণ হারিয়েছে।

ইদুক্কি বাধ এলাকায় (ওয়াটার রিজার্ভার) তিন মাত্রার সতর্কতা জরি করে গত ২৬ বছরের মধ্যে এই প্রথম সেটির ফটক খুলে দেওয়া হয়েছে।

এনডিটিভি জানায়, রিজার্ভারের পানি লেভেল ২৪০০ ফুট অতিক্রম করার বৃহস্পতিবার সেটির তিনটি ফটক খুলে দেওয়া হয়। যে কারণে ‘পেরিয়া’ নদীর পানি আকস্মিকভাবে বেড়ে গিয়ে দুকূল প্লাবিত হতে পারে।

কেরালা আবহাওয়া অফিস থেকে শুক্রবারও ভারী বর্ষণের পূর্বাভাস দেওয়ায় এদিন ইদুক্কি, ওয়ায়ানাদ, এরনাকুলাম ওপাথানামথিত্তা জেলার সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

ইদুক্কি বাধের ফটক খুলে দেওয়া হয়েছে। ইদুক্কি বাধের ফটক খুলে দেওয়া হয়েছে। গত অর্ধশতাব্দীর মধ্যে এবারই কেরালায় সবচেয়ে বেশি বৃষ্টিপাত হচ্ছে বলে জানান ইউনিয়ন মন্ত্রী কেকে আলফোন্স।
ভারতে যুক্তরাজ্যের কনস্যুলেট থেকে দেশটির সব নাগরিকদের সতর্ক করে কেরেলা ভ্রমণে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্সের (এনডিআরএফ) পাশাপাশি দেশটির সেনা, নৌ ও বিমান বাহিনী উদ্ধার ও ত্রাণ তৎপরতায় অংশ নিচ্ছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্রো মোদী কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ানের সঙ্গে কথা বলে সম্ভাব্য সব ধরনের সাহায্যের প্রস্তাব দিয়েছেন।

(ওএস/এসপি/আগস্ট ১০, ২০১৮)