ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » স্বাস্থ্য » বিস্তারিত

ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়ক পেয়ারা পাতা

২০১৮ আগস্ট ১২ ১৬:৫৬:০২
ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়ক পেয়ারা পাতা

স্বাস্থ্য ডেস্ক : ভিটামিন সি সমৃদ্ধ পেয়ারার গুণের শেষ নেই। এটি চোখ ভালো রাখে, ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে। এছাড়া আরও অনেক রোগের জন্য উপকারী ফল হচ্ছে পেয়ারা।গবেষণা বলছে, শুধু পেয়ারা নয়, এর পাতাও স্বাস্থ্যের জন্য দারুন কার্যকরী।

প্রাচীনকালে পেয়ারা পাতা ওষুধি হিসেবে ব্যবহার করা হতো। এই পাতা ডায়রিয়া চিকিৎসায় খুবই কার্যকরী। এছাড়া এটি ওজন কমাতে, দাঁতের সুরক্ষা বজায় রাখতে, কোলেষ্টেরলের মাত্রা কমাতে, পাকস্থলী ও প্রস্টেট ক্যান্সার প্রতিরোধ করতে দারুন কাজ করে।গবেষণায় দেখা গেছে, পেয়ারার মতো এর পাতাও ডায়াবেটিস নিয়ন্ত্রণে ভূমিকা রাখে।

গবেষকরা বলছেন, পেয়ারা পাতা রক্তে এনজাইমের কার্যকারিতা কমায় যা আলফাগ্লুকোসিডাস নামে পরিচিত। এই উপাদানটি খাবারের মাধ্যমে রক্তে শর্করার পরিমাণ বাড়িতে দেয়। আর পেয়ারা পাতা তা নিয়ন্ত্রণ করে শর্করার পরিমাণ কমায়।

প্রতিবেলায় খাবারের পর রক্তে শর্করার পরিমাণ বেড়ে যায়। আর পেয়ারা পাতা খেলে এর মাত্রা কমে। পেয়ারা পাতা ডায়াবেটিস কমানোর প্রাকৃতিক উপায়। এর কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই।

কিভাবে খাবেন পেয়ারা পাতা?

গাছ থেকে ৪-৫ টা পেয়ারা পাতা তুলুন। ভালোভাবে পরিষ্কার করে পাতাগুলো পানিতে ৫ মিনিট সিদ্ধ করুন।এবার পাতাগুলো সরিয়ে পানিটা কাপে ঢালুন। খাবার খাওয়ার পর প্রতিদিন এটা পান করুন। তাহলে ডায়াবেটিসের মাত্রা অনেকটাই নিয়ন্ত্রণে থাকবে।

(ওএস/এসপি/আগস্ট ১২, ২০১৮)