ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ১ অগ্রাহায়ণ ১৪২৫

প্রচ্ছদ » বিজ্ঞান ও প্রযুক্তি » বিস্তারিত

টয়োটার বিনিয়োগ উবারের সয়ংক্রিয় গাড়ির উন্নয়নে

২০১৮ আগস্ট ২৮ ১৩:১২:৩০
টয়োটার বিনিয়োগ উবারের সয়ংক্রিয় গাড়ির উন্নয়নে

স্টাফ রিপোর্টার: আন্তর্জাতিক বাজারে গাড়ির প্রতিদ্বন্দ্বী কোম্পানিগুলোর সঙ্গে পাল্লা দেওয়ার জন্য পরিবহন বিষয়ক মার্কিন প্রতিষ্ঠান উবারের সঙ্গে চুক্তি করেছে জাপানি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটা। চুক্তি অনুযায়ী উবারের সয়ংক্রিয় গাড়িগুলোর উন্নয়ন ও স্থাপনাতে গতি বাড়াতে উবারে ৫০০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করতে যাচ্ছে বিশ্বের তৃতীয় বৃহত্তম গাড়ি প্রস্তুতকারক এ প্রতিষ্ঠানটি।

সোমবার (২৭ আগস্ট) এ চুক্তির বিষয়টি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে ঘোষণা দেয় টয়োটা।

এ বিষয়ে প্রতিষ্ঠানটি বলছে, উবারের সয়ংক্রিয় গাড়ির উন্নয়নে অংশ নিতে প্রতিষ্ঠানটির সঙ্গে এক হয়ে কাজ করবে টয়োটা। সেইসঙ্গে নিত্য-নতুন গাড়ি উৎপাদনেও একসঙ্গে কাজ চালিয়ে যাবে দুই প্রতিষ্ঠান। সেসব গাড়ি আবার উবারের রাইড শেয়ারিংয়েও সংযুক্ত করা হবে বলে জানা যায়।

এদিকে, উবার তার স্বায়ত্তশাসিত প্রযুক্তি দিয়ে টয়োটার সিয়েন্না মিনিভ্যানগুলোকে পুনঃপ্রতিষ্ঠা করার পরিকল্পনা হাতে নিয়েছে। পরে সেগুলো ২০২১ সালে পরীক্ষামূলকভাবে চালু করা হবে বলে জানায় উবার।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমে টয়োটা থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে টয়োটার সংযুক্ত কোম্পানির সভাপতি শিগেকি তোমোয়ামা বলেছেন, উবার-টয়োটা চুক্তিটি একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। উবারে টয়োটার বিনিয়োগ দুই প্রতিষ্ঠানের গতিবিধি বাড়িয়ে দেবে। এছাড়া টয়োটার জন্য এটি একটি গুরুত্বপূর্ণ অংশীদার। সেইসঙ্গে গাড়িগুলোও আরও আধুনিকায়ন হবে। পাশাপাশি বাণিজ্যও সামনের দিকে এগিয়ে যাবে বলে আশা করেন তিনি।

অপরদিকে, এ চুক্তি প্রসঙ্গে বিশেষজ্ঞরাও রাইড শিয়ারিংয়ে আরও নতুনত্ব ও আধুনিক কিছু পাবেন বলে আশা করছেন। তাদের মতে, দুই প্রতিষ্ঠানের পারস্পরিক সহযোগিতায় উবারের রাইড শেয়ারিং আরও সয়ংক্রিয় হবে।

(ওএস/পিএস/আগস্ট ২৮, ২০১৮)